Beta

দাঁতের ক্ষয় প্রতিকারে করণীয়

০৪ জুলাই ২০১৮, ১৭:০০

ফিচার ডেস্ক

দাঁতের ক্ষয়ের সমস্যায় অনেকেই ভোগেন। দাঁতের ক্ষয় প্রতিকারে করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৩০তম পর্বে কথা বলেছেন ডা. সৈয়দ তামিজুল আহসান রতন। বর্তমানে তিনি রতনস ডেন্টাল প্রধান পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ক্ষয় প্রতিকারের কী ব্যবস্থা রয়েছে?

উত্তর : এখন বিভিন্ন ক্ষয়ের বিভিন্ন রকম চিকিৎসা। আমরা ওইদিকে যাব না। আমরা ডেন্টাল ক্যারিজের চিকিৎসার দিকে যাব।

প্রশ্ন : ডেন্টাল ক্যারিজের যে ক্ষয় হচ্ছে, সেটি বোঝার উপায় কী?

উত্তর : আসলে নিয়ম হলো ছয় মাস পর পর ডেন্টিস্টের কাছে যাওয়া। কিন্তু আমাদের দেশে সেই পদ্ধতিটা প্রচলিত নয়। যখন নোটিশ হয়,ব্যথা হয়, তখনই চিকিৎসকের কাছে যায়। দাঁতের কতগুলো লেয়ার থাকে। ফার্স্ট লেয়ার, সেকেন্ড লেয়ার, থার্ড লেয়ার। উপরের লেয়াকে এনামেল বলি। পরের লেয়ারকে ডেনটিন বলি। ভেতরের লেয়ারকে পাল্প বলি। পাল্পের মানে হলো নার্ভ ও ব্লাড ভেসেলের সমন্বয়। উপরের যে লেয়ারটা ক্ষয় হয়ে যায়, তখন একটু একটু করে শির শির করতে থাকে। সেকেন্ড লেয়ার যখন স্পর্শ করে একটু সেনশেসনটা গভীর হয়ে যায়। এটি যখন আরো ক্ষয় হয়ে যায়, তখন তার ব্যথা অনুভূত হয়। যখন খাদ্যকণাগুলো এসব জায়গায় লেগে থাকে, এসব জায়গা যখন পরিষ্কার হয় না, এই খাদ্যকণাগুলো এসিড তৈরি করে। ব্যাক্টেরিয়াল গ্রোথ হয় যখন সেখান থেকে টক্সিন বের হয়। এতে ওই ক্ষয়টা আস্তে আস্তে বাড়তে থাকে। এটা কাম্য নয়, তার আগেই আমরা চিকিৎসা দিতে পারি সহজে। এখন যে ক্ষয়টা হয়, স্পর্শকাতরতা হয়, ওই পর্যন্ত যদি রোগী আমাদের কাছে আসে, তাহলে আমরা বিভিন্ন ধরনের ফিলিং করে দিতে পারি। সেই ফিলিংটা করে দিলে স্থায়ীভাবে সমাধান হয়ে যায়, সেই ক্ষয় আর হয় না।

প্রশ্ন : কী কী ধরনের ফিলিং আপনারা দিয়ে থাকেন?

উত্তর : ১৮০ বছর আগে ফিলিং হয়েছে। যত আধুনিক হচ্ছে, তত উন্নত হচ্ছে। বাংলাদেশে আধুনিকতম চিকিৎসা পদ্ধতি হচ্ছে। আমরা সেই সমস্ত ফিলিংগুলো করছি। আমরা সাধারণত অগ্রবর্তী ফিলিং করি, যাদের কম্পোজিট ফিলিং বলা হয়। এর মধ্যে বিভিন্ন ধরনের ফিলিং রয়েছে। এগুলো এখন করা হয়। এগুলো খুব প্রাকৃতিক রঙের ফিলিং। দাঁতের রঙের সঙ্গে ম্যাচ করে ফিলিং করা হয়। এগুলোর স্থায়িত্ব অনেক। এগুলো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কোনো ক্যামিক্যাল রিয়েকশন নেই মুখের ভেতর।

প্রশ্ন : তাদের প্রতি পরামর্শ কী?

উত্তর : তাদের প্রতি পরামর্শ হলো ফলোআপ করা। অল্প থাকতে থাকতে যত দিন পর্যন্ত ফিলিং করিয়ে নেওয়া যায় করতে হবে। আজকে মার্কারি ফিলিং নিয়ে বলছি। সবাই জানে এর স্থায়িত্ব অনেক। যেহেতু এটি মেটাল রঙের একটি ফিলিং।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement