Beta

কিডনিতে কী কী রোগ হয়?

০১ জুলাই ২০১৮, ২১:২৪ | আপডেট: ০১ জুলাই ২০১৮, ২২:৪৩

ফিচার ডেস্ক

কিডনির রোগ সাধারণ থেকে মারাত্মক জটিল হতে পারে। কিডনির রোগের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১২৮তম পর্বে কথা বলেছেন ডা. মো. আব্দুল হামিদ। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের কিডনি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কিডনি কী এবং তার কী কী রোগ হতে পারে?

উত্তর : আপনিতো জানেন, সবারই দুটো করে কিডনি থাকে, এর কাজ হলো শরীরে যত ধরনের বর্জ্য পদার্থ থাকে, আমরা যে পানি পান করছি, শরীরে যে মেটাবলিজম বা বিপাক প্রক্রিয়ার কারণে যে বর্জ্য তৈরি হচ্ছে, সেগুলো আসলে বের করে দেওয়াই হলো কিডনির কাজ। এটা একটি ছাকনির মতো কাজ করে। আমার শরীরে প্রয়োজনীয় জিনিসপত্র রেখে যেটি বর্জ্য সেটি সে বের করে দেয়। তো আমাদের দুটো কিডনি রয়েছে। একটি সুস্থ মানুষের আসলে একটি কিডনি হলেও সে জীবনযাপন করতে পারে। এর জন্য আমরা ট্রান্সপ্লান্ট করি। কিডনি অসুখের কথা যদি বলেন, কিডনি অসুখের অনেক কারণ থাকতে পারে। জন্মগত কারণ থেকে পারিপার্শ্বিক কারণ থেকেও হতে পারে বা কিছু কিছু অন্য অসুখের উপসর্গ হিসেবে কিডনি খারাপ হয়ে যেতে পারে।

প্রশ্ন : অন্য রোগের উপসর্গ বলতে কী বোঝায়?

উত্তর : ধরুন, ডায়াবেটিস। যাদের ডায়াবেটিস হয়, তাদের কিডনি রোগ নিয়ন্ত্রণে থাকে না। যদি ডায়াবেটিস থাকে তাহলে কিডনি রোগের আশঙ্কা থাকে। যাদের উচ্চ রক্তচাপ থাকে, তাদের বেলায় প্রচলিত একটি যেটা আমরা জানি। অজানা অনেক কিছু রয়েছে যাকে বলে অজানা কারণ। শরীরের নিজস্ব প্রতিরোধ শক্তিগুলো অনেক সময় কিডনিকে আক্রান্ত করে। একে আমরা অটোইমিউন রোগ বলি। আসলে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় আমরা যাকে বলি, এসএলই বা গ্লুমেরুলো নেফ্রাইটিস। রোগগুলো আসলে এভাবেই হয়।

আর কিছু প্রচলিত কারণ রয়েছে। অনেক সময় ডায়রিয়া কারণে সমস্যা হতে পারে। আরেকটি বিষয় দেখা গেছে। অনেক সময় দেখা যায় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করার পর ওদের আসলে দেখা যায় কোনো কারণ নেই।

প্রশ্ন : কিডনির কারণে কোন কিডনি রোগগুলো হচ্ছে?

উত্তর : একটি হলো অটোইমিউন রোগের কারণে হচ্ছে। আরেকটি তো জন্মগত আমরা বললাম। এর পর অনেক সময় স্থূলতা রয়েছে, তার কিডনিতে সমস্যা হতে পারে। আর জন্মগত অনেকগুলো কারণ রয়েছে। আমাদের চিকিৎসা বিজ্ঞানে অনেক কঠিন কঠিন শব্দ রয়েছে।

প্রচলিত একটি কিডনি রোগ হলো পলিস্টিক ওভারি। এটি বাবার থাকলে ছেলেদের হতে পারে। একটি স্ক্রিনিং প্রোগ্রাম করলাম। ২০ বছর হলে একটি আল্ট্রাসোনোগ্রাম করে নিলাম।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement