Beta

প্রসাধনী ব্যবহারে অ্যালার্জি : লক্ষণ কী?

২১ জুন ২০১৮, ১৬:৩৯

ফিচার ডেস্ক

অনেকের ক্ষেত্রে প্রসাধনী ব্যবহারে অ্যালার্জি হয়। প্রসাধনী ব্যবহারে অ্যালার্জির লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১১৮তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেলের ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অ্যালার্জির সমস্যা হলে কী কী ধরনের উপসর্গ আসতে পারে?

উত্তর : পণ্য দিয়ে যেহেতু শুরু করেছি, সেটি নিয়ে বলি। চোখে হয়তো আইশ্যাডো বা আইলাইনার দিল, চোখ প্রচণ্ড চুলকাচ্ছে, পানি পড়ছে, চোখের পাতা ফুলে যাচ্ছে। গালে এক ধরনের পণ্য ব্যবহার করল, কোনো ব্লাশন বা পাউডার, ওই জায়গার রংটা হঠাৎ পরিবর্তন হয়ে গেল বা জ্বলে যাচ্ছে, এটাও কিন্তু অ্যালার্জিক সেনসেশনের একটি কারণ। আর কিছু কিছু প্রতিক্রিয়া যেখানে আমরা পণ্য ব্যবহার করছি, সেখানে হচ্ছে। কখনো কখনো দূরের জায়গায় হচ্ছে। আর কিছু কিছু প্রতিক্রিয়া সঙ্গে সঙ্গে হচ্ছে, কিছু কিছু প্রতিক্রিয়া পরে হচ্ছে। উদাহরণস্বরূপ আরেকটু বলি যে পণ্য ব্যবহারের সময় যে রং পরিবর্তন হচ্ছে, আর যাদের আইজিইর মাত্রা বেশি, এই রং পরিবর্তনে তাদের পিগমেন্টেশন হয়ে যেতে পারে।

প্রশ্ন : তাহলে উপায় কী? কী পরামর্শ দেবেন যাতে আগে থেকে বিষয়গুলোতে সচেতন থাকা যায়?

উত্তর : এখন তো অর্গানিক ও বোটানিক্যাল পণ্য আমরা ব্যবহার করছি, যেখানে অনেক কম প্রিজারভেটিভ, অনেক কম টক্সিন, অনেক কম সুগন্ধি থাকে। এসব পণ্য নিজস্ব একটি সুগন্ধি থাকে। কিছু কিছু পণ্য অর্গানিক হলেও কারো জন্য অ্যালোভেরা, কারো জন্য হলুদ দিয়ে পণ্য কিন্তু অ্যালার্জির কারণ। আমি যদি নির্ধারণ করতে পারি কোন পণ্যটি অ্যালার্জির কারণ, সেটি এড়িয়ে যাব। আর যতটা সম্ভব হালকা পণ্য ব্যবহার করব।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement