Beta

স্ট্রোক কত ধরনের?

২৮ মে ২০১৮, ০৯:৫৯

ফিচার ডেস্ক

স্ট্রোক মস্তিষ্কের রক্তের সঞ্চালনতন্ত্রের একটি রোগ। স্ট্রোকের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১০০তম পর্বে কথা বলেছেন ডা. এম এ হাসান শাহরিয়ার। বর্তমানে তিনি ইউনাইটেড হসপিটালের নিউরোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্ট্রোক রোগটি কী? কোথায় যাওয়া উচিত?

উত্তর : অনেকে ভাবেন, স্ট্রোক মানেই হার্ট অ্যাটাক। স্ট্রোককে ব্রেইন অ্যাটাকও বলা যায়। হার্ট অ্যাটাক যেমন মেডিকেল ইমার্জেন্সি, ব্রেইন অ্যাটাক বা স্ট্রোকও মেডিকেল ইমার্জেন্সি। স্ট্রোক মস্তিষ্কের সেরিবোভাসুকলার ডিজিজ। এটি মস্তিষ্কের রক্তের সঞ্চালনতন্ত্রের একটি রোগ। হঠাৎ করে মস্তিষ্কের কোনো অংশের রক্ত সঞ্চালন যদি বন্ধ হয়ে যায়, হঠাৎ যদি রক্তনালির কোনো অংশ ব্লক হয়ে যায় বা কোনো অংশের রক্ত পরিবহন যদি কমে যায়, সেটা থেকে স্ট্রোক বাড়ে। মস্তিষ্কের একটি অংশের কার্যক্রম যদি ব্যাহত হয়, তখন স্ট্রোক হয়।

স্ট্রোক দুই ধরনের রয়েছে। একটি হলো ইসকেমিক স্ট্রোক, এখানে জমাট রক্ত দিয়ে রক্তনালি বন্ধ হয়ে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়। আর আরেকটি হলো হেমোরেজিক  স্ট্রোক। এখানে রক্তনালিগুলো ফেটে যায়। রক্তনালি ফেটে রক্ত চলাচল ব্যাহত হয়। মস্তিষ্ক খুব স্পর্শকাতর। অল্প সময়ের জন্য অক্সিজেন পরিবহন যদি বন্ধ থাকে, তাহলে স্থায়ী ক্ষতি হয়। মস্তিষ্কের এক একটি অংশ, এক একটি অংশকে নিয়ন্ত্রণ করে। কাজেই যে অংশে সঞ্চালন হচ্ছে সে অংশের কার্যক্রমটা মস্তিষ্কে বন্ধ হয়ে যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement