Beta

‘মানসম্মত ওষুধ ব্যবহার করে ক্যামোথেরাপি নিন’

২৩ মে ২০১৮, ১৬:৪৫

ফিচার ডেস্ক

ক্যানসারের চিকিৎসায় ক্যামোথেরাপি ব্যবহার করা হয়। বাংলাদেশে এখন অনেক ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যামোথেরাপির ওষুধ তৈরি করছে। তবে অনেকে পার্শ্ববর্তী বিভিন্ন দেশ থেকে কম মূলে নিম্নমানের ওষুধ এনে চিকিৎসা করে। এগুলো উপকারের চেয়ে অপকারই বেশি করছে বলে মত বিশেষজ্ঞদের। এসব নিম্ন মানের ওষুধ এড়িয়ে ভালো ওষুধ দিয়ে চিকিৎসা করার পরামর্শ দেন তাঁরা।    

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯৬তম পর্বে কথা বলেছেন ডা. আরমান রেজা চৌধুরী। বর্তমানে তিনি ডেলটা মেডিকেল কলেজ ও হাসপাতালের অনকোলজি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ক্যামোথেরাপি নেওয়ার জন্য অনেকে দেশের বাইরে যান। আবার অনেকে ওষুধ বাইরে থেকে নিয়ে আসেন? এই বিষয়ে আপনার মত কী?

উত্তর : ক্যামোথেরাপির ওষুধ এখন বাংলাদেশে তৈরি হয়। অনেকগুলো ফার্মাসিটিউকল রয়েছে, যারা ক্যামোথেরাপি তৈরি করছে। তবে এখন পর্যন্ত বাংলাদেশে হয়তো অন্যান্য ফার্মাসিটিউকল কোম্পানিগুলো অন্য সব ওষুধ যে হারে তৈরি করছে, ক্যামোথেরাপির ওষুধ সে হারে প্রস্তুত করছে না। অবশ্য নতুন নতুন ফার্মাসিটিউকলস কোম্পানিগুলো এগিয়ে আসছে, ক্যামোথেরাপিার ওষুধ তৈরি করার জন্য। কাজেই অদূর ভবিষতে হয়তো সেই জিনিসটাকে সহজে সমাধান করা যাবে।

আর যেটি আপনি বললেন, আমাদের দেশ থেকে অনেক রোগীরা পার্শ্ববর্তী দেশে গিয়ে ওষুধ কম মূল্যে কিনে নিয়ে আসে। এই বিষয়ে রোগীদের একটি ধারণা রয়েছে যে পার্শ্ববর্তী দেশে হয়তো কম মূল্যে ওষুধ পাওয়া যাবে।

এই বিষয়ে ব্যাখ্যা করতে গেলে এভাবে বলতে হয় যে পার্শ্ববর্তী দেশ, বিশেষ করে যদি আমি ভারতের কথা বলি, সেখানে কিন্তু সরকার থেকে ক্যানসার চিকিৎসার জন্য বিশাল পরিমাণ ভর্তুকি দেওয়া রয়েছে। এ কারণে ক্যানসারের ওষুধ সেখানে কিছুটা সহজলভ্য।

এখন যেটি ঘটে সেটি হলো আমাদের দেশের অধিকাংশ রোগী সেটি অর্জন করতে পারে না। সেখানেও ওষুধ তৈরির মানের তারতম্য ঘটে। আমাদের অভিজ্ঞতায় আমরা দেখি আমাদের দেশের রোগীরা নামকরা কোম্পানিগুলোর ওষুধ সচরাচর আনতে পারে না। তারা দেখা যায় খুব অচেনা, অজানা কোনো কোম্পানির ওষুধ খুব কম মূল্যে পার্শ্ববর্তী দেশগুলো থেকে কিনে নিয়ে আসে। এতে আমরা চিকিৎসার আশানুরূপ ফল পাই না। একটি কথা প্রচলিত রয়েছে যে সস্তার ১২ অবস্থা হয়। তাই মূল্যের দিকে তাকিয়ে চিকিৎসার মানের বিষয় সমঝোতা করা উচিত নয়।

প্রশ্ন : তাহলে আপনার পরামর্শ কী থাকবে?

উত্তর : পরামর্শ হলো প্রথমত আগে খোঁজ নিতে হবে, এই ওষুধগুলো বাংলাদেশে পাওয়া যায় কি না। বাংলাদেশে যে ফার্মাসিটিউকলস কোম্পানিগুলো ক্যামোথেরাপি তৈরি করছে, তাদের ওষুধগুলোর যে আকাশচুম্বিমূল্য সেটি কিন্তু নয়।

পাশাপাশি বাংলাদেশে বিভিন্ন ইউরোপিয়ান কোম্পানিগুলোর ওষুধ পাওয়া যায় যেগুলো তারা আমদানি করে নিয়ে আসে। বাংলাদেশের যে ওষুধ কোম্পানিগুলো রয়েছে, তারা সেই ওষুধগুলোকে পরীক্ষা নিরীক্ষা করে আনে। সস্তায় যে ওষুধগুলো কম মূল্যে কিনবে, চোরাকারবারি হয়ে কিছু কিছু ওষুধ বাংলাদেশে আসে। তবে সেগুলো কিন্তু বাংলাদেশ সরকার বা ড্রাগ অথরিটি অনুমোদিত নয়।

বাংলাদেশে ওষুধ তৈরি হচ্ছে, পাওয়া যায় এই আস্থাটা রাখতে হবে। মান সম্মত ওষুধের ব্যবস্থা করেই চিকিৎসা নেওয়া উচিত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement