Beta

ম্যানিনজাইটিস হলে করণীয়

১৫ মে ২০১৮, ১৭:০৭

ফিচার ডেস্ক

ম্যানিনজাইটিস জটিল ধরনের রোগ। এই রোগে দ্রুত চিকিৎসা নেওয়া প্রয়োজন। না হলে এটি থেকে জীবননাশও হতে পারে। ম্যানিনজাইটিসের চিকিৎসায় করণীয় বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৮৮তম পর্বে কথা বলেছেন ডা. সৈয়দ ওয়াহিদুর রহমান।

বর্তমানে তিনি ডেল্টা মেডিকেল কলেজের নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : আপনারা প্রথমে কী করেন?

উত্তর : ইতিহাস নিই। ইতিহাস নিয়ে রোগটা নির্ণয় করার চেষ্টা করি। এরপর কিছু পরীক্ষা করি। পরীক্ষা করে আমরা নিশ্চিত হই। আমরা যদি মনে করি, মোটামুটি ৯০ ভাগ ক্ষেত্রে ক্লিনিক্যালই সিদ্ধান্ত নেওয়া যায়, তখন আমরা রিপোর্টের জন্য অপেক্ষা করি না। আজকে আমি পরীক্ষায় রিপোর্ট পাঠালে কাল পরীক্ষার রিপোর্ট আসবে না। রোগী এলে রিপোর্ট আসা পর্যন্ত অপেক্ষা করা যাবে না । কারণ, এটি মেডিকেল জরুরি অবস্থা। তাই আমরা ওষুধ শুরু করে দিই।

প্রশ্ন : ম্যানিনজাইটিসের রোগীর কখন আইসিও সাপোর্টের দরকার হয়?

উত্তর : আইসিইউ সাপোর্ট দরকার হয় অজ্ঞান হয়ে যাওয়া, শ্বাস প্রশ্বাস না নিতে পারা—এসব সমস্যায়। তার যদি হার্ট ভালো না চলে, তার রক্তচাপ ওঠানামা করে, সাধারণত আইসিইউতে নিতে হয় না। তবে যদি অঙ্গ-প্রত্যঙ্গের ফেইলিউর থাকে, মস্তিষ্ক ছাড়া অন্যান্য অঙ্গ আক্রান্ত হয়, হাড় আক্রান্ত হয়, হাড়, লিভার, ফুসফুস এগুলো যদি ক্ষতিগ্রস্ত হয়ে যায়, তাহলে আইসিইউ প্রয়োজন হয়। একে আমরা বলি মাল্টিসিস্টেম ইনভলভমেন্ট।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement