প্রবীণদের জন্য উপকারী তিন ব্যায়াম

২৪ জানুয়ারি ২০১৮, ১৭:২৩

শরীর সুস্থ রাখতে ব্যায়াম জরুরি। আর প্রবীণ বয়সে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, স্ট্রোকের ঝুঁকি কমাতে ব্যায়ামের তো বিকল্প নেই। প্রবীণ বয়সে শরীরের জন্য উপকারী, এমন তিনটি ব্যায়ামের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি। 

হাঁটা

প্রবীণ বয়সে স্বাস্থ্য ভালো রাখতে হাঁটা হতে পারে ভালো ব্যায়াম। অধিকাংশ প্রবীণই এটি করতে পারবেন। মধ্যমমানের হাঁটা খুব উপকারী। 

হাঁটা হৃদস্পন্দন বাড়াতে পারে। শ্বাস-প্রশ্বাস বাড়ায়, হাড় ক্ষয় কমায়, পেশি শক্তিশালী করে, রক্ত সঞ্চালন বাড়ায়, ঘুম ভালো করে, জয়েন্টের ব্যথা কমায় এবং বিষণ্ণতা কমাতে কাজ করে।

সাঁতার

সাঁতার মানসিক ও শারীরিকভাবে ভালো রাখতে সাহায্য করে। এটি ক্যালরি ঝরায়, পেশি শক্ত করে এবং কার্ডিওভাসকুলার ফিটনেস বাড়ায়। সাঁতার মানসিক চাপ কমায় এবং জয়েন্ট ভালো রাখে। সুস্থ থাকতে ফিটনেস ট্রেইনারের পরামর্শ নিয়ে সাঁতারও রাখতে পারেন ব্যায়ামের তালিকায়।

নাচ

ব্যায়ামের তালিকায় নাচও রাখতে পারেন। বুড়ো বয়সে নাচের কথা শুনে নিশ্চয়ই হাসি পাচ্ছে। তবে জানেন কি নাচ শারীরিক ও মানসিকভাবে আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে? এটি মানসিক চাপ, উদ্বেগ, বিষণ্ণতা কাটাতে সাহায্য করে। তাই যদি শরীর ও মন সায় দেয়, তাহলে আধঘণ্টা নাচতেও পারেন। এটি শিশুতোষ আনন্দেও ভরে তুলবে আপনাকে।