Beta

সম্পর্কের সঙ্গে জড়িত থাকে মানসিক স্বাস্থ্য

১৮ আগস্ট ২০১৭, ১২:১৫

ফিচার ডেস্ক

যেকোনো সম্পর্ক হোক, সেটা সন্তানের সঙ্গে পিতামাতার, স্বামীর সঙ্গে স্ত্রীর—প্রতিটি সম্পর্কের সঙ্গে মানসিক স্বাস্থ্যের একটি যোগ রয়েছে। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮২৬তম পর্বে কথা বলেছেন ডা. এস এম আতিকুর রহমান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : বিভিন্ন ধরনের সম্পর্ক রয়েছে। এর সঙ্গে মানসিক স্বাস্থ্যের কী সম্পর্ক রয়েছে? 

উত্তর : সম্পর্কের শুরুটাই কিন্তু হয় মন থেকে, যে কারণে মানসিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কের সম্পর্ক। আর সম্পর্ক থেকেই কিন্তু মানুষ সুখী হয়, আবার অসুখী হয়। এই অসুখী অবস্থা থেকে বিষণ্ণতা, দুশ্চিন্তা আরো বিভিন্ন জটিলতা দেখা দেয়। মন থেকে যেহেতু সূচনা, তাই মনটাই নিয়ন্ত্রণ করে সবকিছু। মনের সঙ্গে আচরণ জড়িত। সাইকিয়াট্রিস্টরা আচরণ ও মনের চিকিৎসাবিজ্ঞানের সঙ্গে জড়িত থাকায় এই কাজটা তাঁরাই করেন। 

প্রশ্ন : সম্পর্ক বলতে আসলে কোন কোন বিষয় বোঝায়, যেগুলো মনোবিজ্ঞানী বা চিকিৎসকরা ডিল করেন?

উত্তর : এককথায় বলতে গেলে প্রায় সব ধরনের সম্পর্কই, যেমন : বাবা-মেয়ের সম্পর্ক, স্বামী-স্ত্রীর সম্পর্ক, একটি প্রেমের সম্পর্ক, বন্ধুত্ব। সব ধরনের সম্পর্ক থেকেই কিন্তু সমস্যা আসতে পারে। 

সম্পর্কের প্রভাব সব দিকে পড়ে। দলের সম্পর্কও কিন্তু একটি বড় ব্যাপার। রাজনীতি যাঁরা করেন, সব ক্ষেত্রেই কিন্তু মানসিক স্বাস্থ্যের বিষয়টি রয়েছে।

Advertisement