Beta

শুচিবায়ুগ্রস্ততার চিকিৎসায় করণীয়

১৫ জুলাই ২০১৭, ১৮:৩১

ফিচার ডেস্ক

বারবার একটি অপ্রয়োজনীয় চিন্তা মাথায় আসলে এবং এটি নিয়মিত কাজের ব্যাঘাত ঘটালে সাধারণত একে শুচিবায়ুগ্রস্ততা বলে। শুচিবায়ুগ্রস্ততার চিকিৎসায় ব্যক্তি ও পরিবার –দুটো ক্ষেত্রের ভূমিকা অনেক। শুচিবায়ুগ্রস্ততা রোগের চিকিৎসা সম্পর্কে ওসিডি বা অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার বা শুচিবায়ুগ্রস্ততা এক ধরনের মানসিক রোগ।

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৯২তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মনোরোগ বিদ্যা বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : আপনাদের কাছে যখন আসে, তখন কি ওই বোধ নিয়ে আসে যে এটি একটি রোগ বা সমস্যা?

উত্তর : অনেক সময় যেটি হয়, অনেকে জেনে আসে। এটির অংশ এখনো অনেক কম। অনেক সময় এই ডাক্তার থেকে ওই ডাক্তার ঘুরতে ঘুরতে শেষ পর্যন্ত আমাদের কাছে আসে। আসার পর তারা আশ্বস্ত হতে চায় যে এটি আসলেই কি মানসিক রোগ? এই রোগের ক্ষেত্রে তার সময় বেশি লাগে এক্সেপ্ট (অনুধাবন) করানোর ক্ষেত্রে।

এটি একটি দীর্ঘমেয়াদী রোগ। অনেক দিন লাগে চিকিৎসা করতে। অনেক ক্ষেত্রে চিকিৎসা করতে লম্বা সময় লাগে। তাদের বোঝাতেই অনেক সময় লাগে যে এটি একটি রোগ, এর চিকিৎসা করা উচিত। পরিবারকে যদি বোঝানো যায়, তাহলে চিকিৎসা ভালো হয়।

পরিবারের সহযোগিতা বলতে অনেকে মনে করেন কাউকে খাবার দেওয়া। যা চায় তার ব্যবস্থা করা। এগুলোও হয়তো বা পরিবারের সহযোগিতা। তবে এই রোগের ব্যবস্থাপনা  কীভাবে করবে সেই ক্ষেত্রে সহযোগিতা বেশি জরুরি। 

Advertisement