Beta

বিশ্ব যোগব্যায়াম দিবস

যোগব্যায়ামের পাঁচ সুফল

২১ জুন ২০১৭, ১২:০৭

ফিচার ডেস্ক
যোগব্যায়াম কর্মোদ্দীপনা বাড়ায়। ছবি : জয়ফুল ইভেন্টস

আজ ২১ জুন, বিশ্ব যোগব্যায়াম দিবস। এ বছর তৃতীয়বারের মতো দিবসটি পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘ইয়োগা ফর হেলথ’, অর্থাৎ স্বাস্থ্যের জন্য যোগব্যায়াম।

মূলত মন ও দেহের গভীর সংযোগই হলো ইয়োগা বা যোগব্যায়াম। যোগব্যায়াম কেবল শারীরিকভাবে নয়, মানসিকভাবেও আমাদের ফিট রাখতে সাহায্য করে। এটি ওজন কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এর রয়েছে অনেক গুণ। দ্য টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

. ওজন কমায়

সান স্যালুটেশন ও কপলভাতি প্রাণায়াম দুই ধরনের যোগব্যায়াম। এগুলো ওজন কমাতে কাজ করে। নিয়মিত যোগব্যায়াম করলে এবং খাবার খাওয়ার ব্যাপারে সচেতন হলে ওজন কমানো সহজ হয়।

. মানসিক চাপ কমায়

যোগব্যায়াম, প্রাণায়াম ও ধ্যান মানসিক চাপ কমানোর খুব ভালো উপায়। কেবল কয়েক মিনিট যোগব্যায়াম করলে শরীর ও মনের চাপ অনেকটাই দূর হয়।

. আত্মিক শান্তি

সারা দিন কর্মব্যস্ততার মধ্যে অনেক সময় নিজেকে খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। তবে এর মাঝেই নিজের জন্য কিছুটা সময় বের করে যোগব্যায়াম করুন। যোগব্যায়াম মন ও দেহের সংযোগ ঘটিয়ে আত্মিক প্রশান্তি বাড়ায়।

. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

যোগাসন রোগ প্রতিকার ও প্রতিরোধে সাহায্য করে। যোগব্যায়ামের বিভিন্ন পদ্ধতি পেশিকে শক্তিশালী করে। ব্যায়ামের মাধ্যমে শরীরের ভেতরে তাপ উৎপন্ন হয়। এতে শরীরের জন্য ক্ষতিকর অনেক ব্যাকটেরিয়া ধ্বংস হয়।

. কর্মোদ্দীপনা বাড়ায়

কখনো কি একদম কর্মোদ্দীপনা হারিয়ে ফেলেন? এ সময় যোগব্যায়াম করুন। কেবল ১০ মিনিটের যোগব্যায়াম আপনার কর্মোদ্দীপনা বাড়াতে কাজ করবে, আপনাকে রিচার্জ করবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement