Beta

ওজন কমাতে চাইলে যে ৫ খাবারকে ‘না’

২৭ মে ২০১৭, ১৭:০৬

ফিচার ডেস্ক
ওজন কমাতে চাইলে প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে যান। ছবি : ওপরাহ ডট কম

ওজন কমাতে চান? ওজন কমাতে চাইলে কিছু খাবার খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত। যেমন ধরুন, পেস্ট্রি বা ফ্রেঞ্চ ফ্রাই। এসব খাবার খেতে সুস্বাদু হলেও ওজন বেশ বাড়িয়ে দেয়। এ রকম আরো কিছু খাবার রয়েছে যেগুলো ওজন কমাতে চাইলে এড়িয়ে যাওয়া ভালো।

ওজন কমাতে চাইলে যেসব খাবার এড়িয়ে যাবেন তার কিছু তালিকা দিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।  

১. চিনিযুক্ত পানীয়

চিনিযুক্ত পানীয় বা কোমল পানীয় খেতে পছন্দ করেন? এ ধরনের পানীয়র মধ্যে রয়েছে ফ্রুকটোজ। এ ধরনের পানীয় বেশি পান করলে এবং নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ওজন বাড়ার আশঙ্কা থাকে। এগুলো হৃদরোগও তৈরি করতে পারে।

২. চিপস ও ফ্রেঞ্চ ফ্রাই

চিপসের মধ্যে থাকা চর্বি ওজন বাড়িয়ে তুলতে পারে। তাই ওজন কমাতে চাইলে চিপস খাওয়া এড়িয়ে যান। এ ছাড়া ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে ফ্রেঞ্চ ফ্রাইও এড়িয়ে যাওয়া ভালো। কারণ, আলুর মধ্যে থাকা ক্যালোরি ওজন বাড়ায়। আর এসব খাবার যেহেতু বেশি পরিমাণ তেল দিয়ে ভাজা হয়, তাই এগুলো স্বাস্থ্যের জন্য খুব সুখকর নয়।

৩. পেস্ট্রি

পেস্ট্রি খেতে বেশ মজা হলেও এতে অনেক ক্রিম থাকে। এটি কার্বোহাইড্রেট, সুগার ও চর্বির অনেক বড় উৎস। এটি ওজন বাড়ায়।

৪. পিৎজা

পিৎজা খেতে ভালোবাসেন? পিৎজা বানানো হয় রিফাইন ময়দা দিয়ে। এতে কম পরিমাণ আঁশ থাকে। আর পিৎজার মধ্যে থাকা পনিরের লেয়ারের মধ্যে থাকে উচ্চ পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট। ওজন কমাতে চাইলে পিৎজা খাওয়া এড়িয়ে যাওয়া ভালো।

৫. প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবারে চিনি, ফ্রুকটোজ, পরিশোধিত কার্বোহাইড্রেট ইত্যাদি থাকে। একই সঙ্গে এতে কম আঁশ ও মিনারেল থাকে।  প্রক্রিয়াজাত খাবার অনেকটা নেশার মতো। এগুলো বেশি খেলে ওজন বাড়ে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement