Beta

দুর্ঘটনা-পরবর্তী মানসিক চাপ সামলানো জরুরি

০৭ মে ২০১৭, ১৮:৩৭

ফিচার ডেস্ক

দুর্ঘটনা-পরবর্তী মানসিক চাপ বা পোস্ট ট্রমাটিক ডিজঅর্ডার (পিটিএসডি) সামলাতে না পারলে বিভিন্ন ধরনের মানসিক জটিলতা হয়। এতে ব্যক্তি একসময় পরিবার বা সমাজের জন্য বোঝায় পরিণত হতে পারে।  

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৩১তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট কামরুজ্জামান মজুমদার। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজির বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : দুর্ঘটনা-পরবর্তী মানসিক চাপ কমাতে না পারলে জটিলতা কতখানি হতে পারে?

উত্তর : জটিলতার ক্ষেত্রে এমন হয় যে ব্যক্তি কোনো কাজই করতে পারেন না। সারাক্ষণ ঘরের মধ্যে বন্দি। সারাক্ষণ সে দুশ্চিন্তার মধ্যে থাকে। একে বলা হয় হাইপারভিজিলেন্স। সারাক্ষণ অতি সচেতন হয়ে থাকে। সারাক্ষণ দুশ্চিন্তায় থাকে।  রাতে ঘুমাতে গেল ঘুম ভেঙে যাচ্ছে। এই বুঝি আবার এ রকম কিছু হলো। রানা প্লাজার পড়ে আমরা দেখেছি, অনেকেই চোখ বন্ধ করতে পারত না। ঘুমে চোখ বন্ধ হয়ে আসছে, তবে চোখ বন্ধ করলেই আবার চোখ খুলে ফেলছে। কাজকর্ম করতে পারে না। আবার জীবনে ফিরে আসতে পারে না। মূলত তারা অন্যদের জন্য একটি বোঝায় পরিণত হয়।

আমাদের দেশের পরিবার তাও অনেক ভালো যে সহায়তা করে, বাইরের দেশে হলে তো আরো কষ্টকর। সেখানে তো স্বনির্ভর জীবন। আমাদের দেশেও দেখেছি পরিবার সহযোগী হলেও আবার অনেক খোঁচাও দেয়। ‘তুই অযথা চিন্তা করে পাগল হয়ে যাচ্ছিস’—এসব কথা বলে। সে তো অযথা এমন করছে না। তার তো কষ্ট আছে। সে নিজেও চাচ্ছে না এমন করতে। বোঝা কে হতে চায়?

Advertisement