Beta

উদ্বেগ বাড়ায় যে তিন কাজ

২৩ এপ্রিল ২০১৭, ১৬:১০

কোনো কিছু নিয়ে বেশি ভাবা উদ্বেগ বাড়ায়। ছবি : বোল্ডস্কাই

উদ্বেগ বর্তমান সময়ের একটি প্রচলিত মানসিক সমস্যা। জটিল জীবনযাপন ও অতিরিক্ত মানসিক চাপের কারণে উদ্বেগ হয়। উদ্বেগ থেকে বিষণ্ণতা, হতাশা, আত্মহত্যার প্রবণতা, কিছু করার প্রতি অনীহা, আতঙ্ক ইত্যাদি সমস্যা হয়। দৈনন্দিন জীবনযাপনের কিছু বিষয় উদ্বেগ বাড়িয়ে তোলে।

উদ্বেগ বাড়ায় এমন তিন বিষয়ের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।  

১. বেশি ভাবা

আপনি কি কোনো বিষয় নিয়ে বেশি ভাবেন? হয়তো শপিংয়ে গেছেন, কী কিনবেন, কী কিনবেন না সেটি নিয়ে খুব ভাবনায় পড়ে গেলেন। আর এটি আপনার মধ্যে দুশ্চিন্তা তৈরি করে দিল। আপনি যদি জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিয়ে সব সময় ভাবেন এবং এর গভীরে খুব বেশি প্রবেশ করেন, তাহলে আপনার মানসিক চাপ বাড়বে। এতে উদ্বেগ হবে। এমনকি প্যানিক অ্যাটাকও হতে পারে। তাই কোনো কিছু নিয়ে খুব বেশি ভাববেন না।  

২. ঘরেও কাজ করা

অফিসে মন দিয়ে, পরিশ্রম করে কাজ করা ভালো। খুব বেশি কাজের চাপ হলে ঘরেও সেটি মাঝেমধ্যে করা যেতে পারে। তবে অফিসের কাজ প্রতিদিনই ঘরে বসে করা শুরু করলে উদ্বেগ বাড়বে। তাই অফিসের কাজ অফিসে শেষ করার চেষ্টা করুন। এ ছাড়া কাজের ফাঁকে ছুটি নিন। কেননা, একদম ছুটিছাটা ছাড়া টানা কাজ করে যাওয়াও কিন্তু উদ্বেগ বাড়াবে।

৩. একা থাকা

মাঝেমধ্যে নিজেকে সময় দেওয়া ভালো। তবে একেবারে নিজেকে একা বা বিচ্ছিন্ন করে ফেলা নেতিবাচক চিন্তা মাথায় আনে। এতে উদ্বেগ বাড়ে।

Advertisement