Beta

প্রবীণদের রমজানের প্রস্তুতি কেমন হবে

১৭ জুন ২০১৫, ১৮:৫৭

ডা. এম ইয়াছিন আলী
যাঁরা এধরনের সমস্যায় ভুগছেন, তাঁরা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে ফিজিওথেরাপি চিকিৎসা নিন। ছবি : ওফারাম

রোজা আসছে। এই বৈশিষ্ট্যপূর্ণ মাসে প্রত্যেক মুসলমান নর ও নারী চায় বেশি বেশি ইবাদত ও বন্দেগি করতে। ইবাদত-বন্দেগির মধ্যে নামাজ ও রোজা অন্যতম। আর সঠিকভাবে নামাজ আদায় করতে চাই সম্পূর্ণ শারীরিক সুস্থতা। বাংলাদেশের উন্নয়নের সঙ্গে মানুষের আয়ুকাল কিছুটা বেড়ে এখন ৭০ বছর।

তবে এক পরিসংখ্যানে দেখা গেছে, বর্তমানে বাংলাদেশে প্রায় চার কোটি মানুষ প্রবীণ বা ষাটোর্ধ্ব বা আরো বেশি বয়স্ক, এই বৃহৎ জনগোষ্ঠীর বেশির ভাগ মানুষই বয়সজনিত বা হাড়ের ক্ষয়জনিত বিভিন্ন অসুখে ভুগছেন। এর মধ্যে কোমরে ব্যথা, ঘাড় ব্যথা, হাঁটু ব্যথা অন্যতম। যার ফলে তারা সঠিকভাবে ইবাদত-বন্দেগি করতে পারছেন না। এই ধরনের বয়স্কজনিত রোগ যেমন-স্পনডাইলোসিস, অস্টিও আর্থাইটিস, অস্টিওপোরোসিস ইত্যাদির ক্ষেত্রে রোগীদের শারীরিক ক্ষমতা বা কাজকর্মে ব্যাঘাত সৃষ্টি করে। যেমন-সামনের দিকে ঝুঁকে নামাজের রুকু কিংবা সিজদায় যেতে পারেন না, হাঁটু ভেঙে নিচে বসতে পারেন না। নামাজের মতো বসতে পারেন না, সিঁড়ি দিয়ে ওঠানামা করতে কষ্ট, টয়লেট ব্যবহারে অসুবিধা হয়। এসব ক্ষেত্রে অনেককে দেখা যায় এটাকে মেনে নিয়ে চলতে থাকে এবং এর থেকে আস্তে আস্তে আরো কার্যক্ষমতা হারিয়ে ফেলে এবং পঙ্গুতের দিকে এগিয়ে যায়।

এই বয়সজনিত রোগগুলো থেকে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনে তাই ওষুধের পাশাপাশি চাই সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা ও থেরাপিউটিক ব্যায়াম; যা পার্শ্বপ্রতিক্রিয়াহীন। এটি বয়স্ক জনগোষ্ঠীকে রাখতে পারে কর্মক্ষম।

তাই যাঁরা এই ধরনের শারীরিক অসুবিধায় ভুগছেন, তাঁরা পাশের বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে ফিজিওথেরাপি চিকিৎসা নিন ও তাঁর নির্দেশিত ব্যায়ামগুলো করুন। সুস্থ থাকুন ও পবিত্র রমজানের গুরুত্ব উপলব্ধি করে ইবাদত-বন্দেগিতে শরিক হোন।

ডা. এম ইয়াছিন আলী, বাত, ব্যথা, প্যারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ, চেয়ারম্যান ও চিফ কনসালটেন্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল।

Advertisement