Beta

‘বৃহন্নলা’ নয়, শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’

১৮ এপ্রিল ২০১৬, ১৩:৩৪ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৬, ১৩:৫৯

বৃহন্নলা নয়, ২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছে মাসুদ পথিক পরিচালিত ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। ছবি : সংগৃহীত

২০১৪ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছিল মুরাদ পারভেজ পরিচালিত ‘বৃহন্নলা’ ছবিটি। তবে ছবির গল্প চুরির অভিযোগে পুরস্কার বাতিলও করা হয়েছে। এখন ২০১৪ সালের শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছে মাসুদ পথিক পরিচালিত ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’।

এনটিভি অনলাইনকে পরিচালক মাসুদ পথিক বলেন, ‘নেকাব্বরের মহাপ্রয়াণ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছে—এ খবর আমি গতকাল পেয়েছি। কাজের স্বীকৃতি পাওয়া তো অবশ্যই আনন্দের। অনেক অনুপ্রেরণা পাচ্ছি। কবি নির্মলেন্দু গুণের কবিতা থেকে চলচ্চিত্রটি আমি নির্মাণ করেছিলাম। মূলত নির্মলেন্দু গুণের উৎসাহের কারণে ছবিটি আমি নির্মাণ করেছি। নির্মলেন্দু গুণের কাছে আমি কৃতজ্ঞ। মুক্তিযুদ্ধে কৃষক-চাষাদের অবদান অপরিসীম। নেকাব্বরের মহাপ্রয়াণে তা তুলে ধরা হয়েছে। আমি বলব, ছবির পুরস্কারের মাধ্যমে আসলে চাষাদের জয় হয়েছে।’

‘বৃহন্নলা’র পরিচালক মুরাদ পারভেজের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, তিনি স্বীকার না করেও সৈয়দ মোস্তফা সিরাজের ‘গাছটা বলেছিল’ অবলম্বনে ‘বৃহন্নলা’ ছবিটি নির্মাণ করেছেন। এ ছাড়া তাঁর বিরুদ্ধে গান চুরির অভিযোগ করেছিলেন ‘রেইনকোট’ ছবির সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্র। এসব অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তথ্য মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে এবং ‘বৃহন্নলা’ ছবির পুরস্কার বাতিল করার সিদ্ধান্ত নেয়।

এদিকে, বিষয়টি নিয়ে কথা বলার জন্য পরিচালক মুরাদ পারভেজকে কয়েকবার ফোন দেওয়া হলেও তিনি ফোন ধরেননি।

আগামী ১১ মে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement