Beta

মুক্তিযুদ্ধের চলচ্চিত্র হওয়া চাই সত্য ঘটনা নিয়ে : খসরু

০১ ডিসেম্বর ২০১৫, ১৪:৫১ | আপডেট: ০১ ডিসেম্বর ২০১৫, ১৫:৫৫

স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম কাহিনীচিত্র ‘ওরা এগারজন’। প্রয়াত পরিচালক চাষী নজরুল ইসলাম পরিচালিত এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন নায়ক খসরু। অভিনয় বললে ভুল হবে, আসলে নিজের ভূমিকাতেই তিনি কাজ করেছেন। বিজয়ের এই মাসে মুক্তিযোদ্ধা ও অভিনেতা খসরুর সঙ্গে কথা হয়েছে এনটিভি অনলাইনের।

 খসরু মনে করেন, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র হওয়া উচিত সত্য ঘটনা নিয়ে। তিনি বলেন, “আমরা যখন ‘ওরা এগারজন’ ছবি নিয়ে কাজ করি, তখন প্রায় সব কিছুই ছিল বাস্তব। আমাদের যুদ্ধের অভিজ্ঞতা এই ছবিতে উঠে এসেছে। যে কারণে আসলে ছবিটি মানুষের মন ছুঁতে পেরেছে। সত্য লোকেশনে, সত্যি শিল্পীদের নিয়ে আমরা কাজ করেছি। আমরা যাঁরা অভিনয় করেছি, তাঁদের বেশির ভাগই সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।  যে কারণে ‘ওরা এগারজন’ এখনো দেখলে মনে হয় জীবন্ত।”

প্রায় প্রতিবছরই মুক্তিযুদ্ধভিত্তিক ছবি নির্মাণ হচ্ছে। এসব ছবি কেমন হচ্ছে, জানতে চাইলে খসরু বলেন, ‘যেসব চলচ্চিত্র নির্মাণ হয়েছে বা হচ্ছে তা যথেষ্ট ভালো কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধে জাতির সক্রিয় অংশগ্রহণ ছিল। বাংলাদেশের প্রায় প্রতিটি গ্রাম, থানা, জেলার প্রত্যেকটা পরিবারের আলাদা গল্প আছে। আসলে সেই গল্পগুলোই উঠে আসা উচিত। আমি ইকবাল হলের ছাদে ১৯ দিন বন্দি ছিলাম। প্রতিটা মুহূর্ত আমাকে সংগ্রাম করে বাঁচতে হয়েছে। এ ধরনের গল্প প্রত্যেক যোদ্ধারই আছে। এগুলো নিয়ে চলচ্চিত্র হতে পারে। আমার মনে হয়, সত্য ঘটনা নিয়ে চলচ্চিত্র হলে এই প্রজন্ম জানতে পারবে, এগুলো শুধু ছবি নয়, বাংলাদেশের বিভিন্ন এলাকায় মুক্তিযোদ্ধা বা একটি গ্রামের যুদ্ধের গল্প। এমন হলে এটা শুধু একটি চলচ্চিত্র হবে না, হবে মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement