Beta

আজ জেমসের জন্মদিন

০২ অক্টোবর ২০১৯, ০৯:৫৪ | আপডেট: ০২ অক্টোবর ২০১৯, ০৯:৫৭

অনলাইন ডেস্ক
জনপ্রিয় সংগীতশিল্পী জেমস। ছবি : সংগৃহীত

ব্যান্ড অঙ্গনের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী জেমসের জন্মদিন আজ। ‘নগরবাউল’খ্যাত এই তারকার প্রকৃত নাম ফারুক মাহফুজ আনাম। ১৯৬৪ সালের এই দিনে নওগাঁর পত্নীতলায় জন্মগ্রহণ করেন তিনি।

খ্যাতিমান এই শিল্পীর শৈশব ও তারুণ্য কেটেছে চট্টগ্রামে। চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ের নাম জেমসের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। সেখানে থেকেই তাঁর সংগীতের ক্যারিয়ার শুরু হয়। একসময় প্রতিষ্ঠা করেন ‘ফিলিংস’ নামে একটি ব্যান্ড। সেই ব্যান্ডটি তাঁকে শুরুতে পরিচিতি এনে দেয়। ১৯৮৭ সালে ফিলিংসের প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ মুক্তি পায়। এর পরের বছরেই জেমসের প্রথম একক অ্যালবাম ‘অনন্যা’ মুক্তি পায়। পরবর্তী সময়ে ‘ফিলিংস’-এর নাম পরিবর্তন করে রাখা হয় ‘নগরবাউল’।

ধীরে ধীরে বাংলা ব্যান্ড সংগীতজগতে ব্যাপক জনপ্রিয়তা পান জেমস। একের পর এক উপহার দেন দর্শকপ্রিয় সব গান। দেশের গণ্ডি পেরিয়ে ভারতেও কাজ করেন জেমস। ২০০৪ সালে ভারতের খ্যাতিমান সংগীত পরিচালক প্রীতমের সঙ্গে কাজ করেন তিনি। ২০০৫ সালে বলিউডের ‘গ্যাংস্টার’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন জেমস। এ ছাড়া আরো কয়েকটি হিন্দি চলচ্চিত্রের গানেও কণ্ঠ দেন জেমস। এ ছাড়া জেমস রেড ডট এন্টারটেইনমেন্ট নামের একটি প্রডাকশন হাউস পরিচালনা করেন।

Advertisement