Beta

ক্ষুব্ধ শহিদ কাপুর

শাহরুখের ‘খুন’ নিয়ে কেউ কথা বলে না কেন?

২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫২

অনলাইন ডেস্ক
‘কবির সিং’-এ শহিদ ও ‘বাজিগর’-এ শাহরুখ-শিল্পা। ছবি : সংগৃহীত

শহিদ কাপুরের ব্লকবাস্টার ‘কবির সিং’-এর বিরুদ্ধে চলচ্চিত্র বোদ্ধারা নারীবিদ্বেষের অভিযোগ তুলেছেন। ছবিতে নায়িকাকে শারীরিকভাবে আঘাতের জন্য তুমুল সমালোচনার মুখে পড়ে এ ছবি। সন্দীপ রেড্ডি বাঙ্গা পরিচালিত তেলেগু হিট ‘অর্জুন রেড্ডি’র হিন্দি সংস্করণ ‘কবির সিং’। প্রচুর সমালোচনামূলক রিভিউ ও বিতর্কের মুখে পড়েও চলতি বছরের সবচেয়ে হিট ছবি ‘কবির সিং’।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, সমালোচনা সত্ত্বেও দর্শকপ্রিয়তা পাওয়ার ব্যাপারে এক জিজ্ঞাসার জবাবে ‘ইন্ডিয়া টুডে কনক্লেভ’-এ শহিদ কাপুর বলেন, “ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে ও বক্স অফিস আয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছে ‘কবির সিং’। এ ছবি যে এত ব্যবসা করবে, কেউ তা ভাবতেও পারেনি। আমরা মনে করি, প্রযোজনাই গুরুত্বপূর্ণ। মনে করি, ভালো ছবি তৈরি করেছি আমরা। আমরা জানতাম, এটা তীক্ষ্ণ আর কোনো কোনো মানুষ অস্বস্তিবোধ করবে; কিন্তু মুক্তির পর জানলাম অন্যটা।”

‘আপনি যদি মনে করেন, চলচ্চিত্র একটা শিক্ষাপ্রতিষ্ঠান, সেখানে উচিত-অনুচিত শেখাবেন—সেটা আপনি ভাবতেই পারেন। সিনেমা হলো জীবনের দর্পণ। এটা সত্যকেই উপস্থাপন করে। এটা প্রাপ্তবয়স্কদের ছবি এবং প্রাপ্তবয়স্করা ভালো-মন্দকে পার্থক্য করতে পারে। আপনি কি আমাকে বলবেন, মিস্টার বচ্চন (অমিতাভ বচ্চন) কাউকে চোর হওয়ার শিক্ষা দিয়েছেন? আপনি জানেন যে সিনেমা দেখতে যাচ্ছেন, ঠিক? এটা ফিকশন, ঠিক? আমি নিজের জীবনেও এমন পরিস্থিতিতে পড়েছি। যখন কোনো যুগল ঝগড়া করে, তৃতীয় পক্ষ সেটা দেখে। তাদের ভিন্ন ভিন্ন ধারণা তৈরি হয়। মৌলিকভাবে, তারা দুজন দুজনকে ভালোবাসে। আমি দেখেছি, স্বাধীনচেতা মেয়েরা সাধারণ ছেলেদের ভালোবাসে, এর উল্টোটাও। জীবনকে আসলে আগে থেকে নির্ধারণ করা যায় না। তাহলে সমস্যাটা কোথায়? আপনি একটি সিনেমায় কী চান, সেটা আপনার ব্যাপার। আর সেটাই গণতন্ত্র,’ বলেন শহিদ কাপুর।

ছবির একটি দৃশ্যে দেখা যায়, প্রীতির (কিয়ারা আদভানি) পরিবার যখন কবিরকে (শহিদ কাপুর) প্রত্যাখ্যান করে, তখন কবিরকে ছেড়ে না যাওয়ার জন্য প্রীতি অনুরোধ করে। তবুও প্রত্যাখ্যানের রাগে-ক্ষোভে প্রীতিকে রাস্তায় প্রকাশ্যে চড় মারে কবির।

অন্যান্য সিনেমার উদাহরণ টেনে শহিদ কাপুর বলেন, “এই ছবিটি বখে যাওয়া চরিত্রকে ঘিরে। কবিরের চাইতেও শক্তিশালী চরিত্র প্রীতি। নিজেকে কীভাবে নিয়ন্ত্রণ করতে হয়, তা কবির জানে না। জীবনে প্রত্যেক কবিরের একজন করে প্রীতি দরকার। কই, কেউ তো ‘বাজিগর’-এর কথা বলে না, যেখানে শিল্পা শেঠিকে শাহরুখ খান খুন করেছিলেন। ‘সঞ্জু’ ছবিতে যে সোনম কাপুরের গলায় কমোড পরিয়ে দেওয়া হলো, কেউ তো কিছু বলল না? সবাই ‘কবির সিং’-এর পেছনে লেগেছে কেন?”

বক্স অফিসে দারুণ সফল ‘কবির সিং’, ২৭৮ কোটি রুপি আয় করেছে এ ছবি। শহিদের ক্যারিয়ারে সবচেয়ে ব্যবসাসফল ও ২০১৯ সালে বলিউডের সবচেয়ে হিট ছবি ‘কবির সিং’।

Advertisement