Beta

এ মাসেই শিল্পী সমিতির তফসিল, আগামী মাসে নির্বাচন

০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৮

২০১৭ সালের ৫ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক (২০১৭-১৯) নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সমিতির গঠনতন্ত্র অনুসারে গত মাসেই আগামী মেয়াদে নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা। তবে আগস্ট শোকের মাস হওয়ায় তফসিল ঘোষণা করেনি বর্তমান কমিটি। চলতি মাসে তফসিল, আগামী মাসেই নির্বাচন বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

২০১৭ সালের ৫ মে জয়ী হওয়ার পর ১২ মে শপথ গ্রহণ করে মিশা-জায়েদের কমিটি। এরপর ২৫ মে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন তাঁরা। সে অনুযায়ী নির্বাচন হওয়ার কথা ছিল গত ২৪ আগস্টের মধ্যে।

এ বিষয়ে জায়েদ খান বলেন, ‘নির্বাচন হচ্ছে একটি উৎসব। আর শোকের মাসে আমরা কোনো উৎসব করতে পারি না। যে কারণে আমরা শিল্পী সমিতির নির্বাচন বা তফসিল ঘোষণা করিনি। তবে চলতি মাসেই আমরা আসন্ন নির্বাচনের তফসিল ঘোষণা করছি। আগামী মাসেই নির্বাচন অনুষ্ঠিত হবে।’

জায়েদ-মিশা প্যানেল এবারও নিার্বচন করবে জানিয়ে জায়েদ খান বলেন, ‘আমরা গতবারের যে প্যানেলে নির্বাচন করেছি, এবারও একই প্যানেল থাকবে। এরই মধ্যে সাধারণ শিল্পীদের মধ্যে আমাদের গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে। সবাই আমাদের প্যানেল ঠিক রেখে নির্বাচন করার জন্য উৎসাহ দিচ্ছে।’

২০১৭ সালের ৫ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-জায়েদ খানের প্যানেল জয়ী হয়।

২১টি পদের বিপরীতে মোট ৫৭ প্রার্থী ছিলেন।

বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচনী লড়াইয়ে ছিলেন ওমর সানী-অমিত হাসান, মিশা সওদাগর-জায়েদ খান ও ড্যানি সিডাক-ইলিয়াস কোবরা প্যানেল। মোট ভোটার ছিলেন ৬২৪ জন আর ভোট দিয়েছেন ৫৫৮ জন। এর মধ্যে সানী-অমিতের প্যানেল থেকে ২০ জন, মিশা-জায়েদ খানের প্যানেল থেকে ২১ জন, ড্যানি-কোবরার প্যানেল থেকে ১৪ জন ও স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেন দুই প্রার্থী।

Advertisement