ধর্ম মানুষকে স্বাধীন ও আত্মবিশ্বাসী করে : কঙ্গনা

Looks like you've blocked notifications!
বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত ও জাইরা ওয়াসিম। ছবি : সংগৃহীত

২০১৬ সালে মুক্তি পাওয়া সুপারস্টার আমির খানের ‘দঙ্গল’ সিনেমায় অভিনয় করে রাতারাতি তারকা বনে যান কাশ্মীরের মেয়ে জাইরা ওয়াসিম। ব্ক্স অফিসে ব্লকবাস্টার হয়। পান জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। সেই থেকে তিনি দঙ্গলকন্যা নামে পরিচিত। তবে সম্প্রতি তাঁর পেশা ‘ধর্মীয় মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক’ বলে অভিনয় ছাড়ার ঘোষণার পর আলোচনার কেন্দ্রে এ অষ্টাদশী।

‘দঙ্গল’ ছবিতে কুস্তিগির গীতা ফোগাতের ভূমিকায় অভিনয় করেন জাইরা ওয়াসিম। তাঁর অভিনয় ব্যাপক প্রশংসা পায়। অভিষেক ছবিতেই জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

আমির খানের ‘সিক্রেট সুপারস্টার’ করেও মনোযোগের কেন্দ্রবিন্দুতে ছিলেন জাইরা ওয়াসিম। আগামীতে মুক্তি পেতে চলা ‘দ্য স্কাই ইজ পিংক’-এ অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে। সেই জাইরা গত সপ্তাহে হঠাৎই জানান, তাঁর ‘ইমান (আল্লাহর প্রতি আনুগত্য) হুমকির মুখে।’ তাই বলিউডকে বিদায় জানালেন। এ নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে।

এবার জাইরা ওয়াসিমের অভিনয় ছাড় প্রসঙ্গে মুখ খুললেন বলিউডে ‘ঠোঁটকাটা’ বলে পরিচিত অভিনেত্রী কঙ্গনা রানাউত। তিনি বলেছেন, যেকোনো ধর্মের মূলকথাই হলো ক্ষমতায়িত করা, নিঃশেষ করা নয়।

গতকাল রোববার আসন্ন ছবি ‘জাজমেন্টাল হ্যায় কিয়া’র ‘ওয়াকরা সোয়াগ’ গান মুক্তিকালে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপে ওই কথা বলেন কঙ্গনা। এই সিনেমায় তাঁর সহ-অভিনেতা রাজকুমার রাও। অনুষ্ঠানে চিত্রনাট্যকার কণিকা ধীলন, প্রযোজক একতা কাপুর, কোরিওগ্রাফার কসকো মার্টিস ও পরিচালক প্রকাশ কোবেলামুড়ি উপস্থিত ছিলেন।

‘ধর্মীয় কারণ’ দেখিয়ে জাইরার অভিনয় ত্যাগ প্রসঙ্গ তোলা হলে কঙ্গনা বলেন, ‘আমি মনে করি, প্রত্যেক ধর্মই ক্ষমতায়িত করে, ধর্ম আপনাকে স্বাধীন ও আত্মবিশ্বাসী করে তোলে। এটা জীবনকে পরিপূর্ণ করে তোলে। আপনি যদি মনে করেন, এরই মধ্যে আপনার জীবন পূর্ণ হয়ে গেছে, তবুও আপনার আরো কাজ করার বাকি আছে।’

কঙ্গনা আরো বলেন, ‘মানুষের উচিত তাঁদের পরিবার ও বন্ধুবান্ধবকে সাহায্য করা। অনেক কিছুই করার রয়েছে, আমাদের কিছু করার চেষ্টা করা উচিত। সত্যিটা হলো, কোনো ধর্মের মূলকথাই হচ্ছে ক্ষমতায়িত করা, নিঃশেষ করে দেওয়া নয়।’

কঙ্গনা রানাউত অভিনীত ‘জাজমেন্টাল হ্যায় কিয়া’ বড়পর্দায় উঠবে আগামী ২৬ জুলাই। সূত্র : ইন্ডিয়া টিভি