Beta

‘পাসওয়ার্ড’ নকল নয়, জানাল সেন্সর বোর্ড

০৬ জুলাই ২০১৯, ১৬:২৯

ঈদুর ফিতরে মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত ও প্রযোজিত চলচ্চিত্র ‘পাসওয়ার্ড’। মুক্তির পর থেকে দর্শক মহলে সাড়া ফেলে চলচ্চিত্রটি। মুক্তির পর থেকেই উঠেছিল নকলের অভিযোগও। চ্যাং পরিচালিত দক্ষিণ কোরিয়ার ছবি ‘দ্য টার্গেট’-এর সঙ্গে মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’ কিছু কিছু জায়গায় মিল খুঁজে পেলেও সেন্সর বোর্ড জানিয়েছে ছবিটি নকল নয়।

গত বৃহস্পতিবার বিকেলে ছবিটি পুনরায় দেখার পর আজ এ তথ্য জানান সেন্সর বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু।

গত ২৪ জুন পাসওয়ার্ড প্রযোজককে নকলের ব্যাপারে সেন্সর বোর্ড একটি নোটিশ দেয়। এতে এক সপ্তাহের কার্য দিবসের মধ্যে জবাব দিতে বলা হয়। প্রযোজক প্রতিষ্ঠান থেকে মোহাম্মদ ইকবাল ছবিটি নকল নয় দাবি করে যুক্তি দেন। এতে সন্তুষ্ট হয় সেন্সর বোর্ড। বৃহস্পতিবার ‘পাসওয়ার্ড’ পুনরায় দেখার সময় তথ্য প্রতিমন্ত্রী  ডা. মো. মুরাদ হাসান উপস্থিত ছিলেন। এ ছাড়া তথ্যসচিব আব্দুল মালেকসহ বোর্ডের সব সদস্য উপস্থিত ছিলেন।

খোরশেদ আলম খসরু এ বিষয়ে এনটিভি অনলাইানকে বলেন, “কিছু কিছু জায়গায় ‘দি টার্গেট’ ছবিটির কিছু অংশ, বিশেষ করে অ্যাকশন দৃশ্যের সাথে ‘পাসওয়ার্ড’-এর কিছু মিল আছে। তবে শুরু থেকে শেষ ফ্রেম টু ফ্রেম বা গল্পে কোনো মিল নেই। তাই নকলের অভিযোগটা সত্যি না। সেই হিসেবে পাসওয়ার্ড ছবিটি নকল নয় বসে সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ড।

খসরু আরো বলেন, ‘যে ছবির সিক্যুয়েন্স টু সিক্যুয়েন্স মিলে যায়। ছবির ডায়ালগ মিলে যায়, ছবির গল্প মিলে যায়, সেই ছবিকে আমরা নকল ছবি বলতে পারি। যেহেতু এই ছবিটির বেলায় আমরা এমন কিছু পাইনি, তাই ছবিটি আমরা নকল বলতে পারি না। তবে কিছু জায়গায় মিলে যাওয়ার কারণে পরিচালক ও প্রযোজক বরাবর চিঠি দিয়েছি, পরবর্তী সময়ে এমন যেন না হয়।

বিষয়টি নিয়ে ছবির সহপ্রযোজক মোহাম্মদ ইকবাল বলেন, ‘আমরা শুরু থেকেই বলে আসছি ছবিটি নকল নয়। আর কিছু কিছু দৃশ্য তো মিলতেই পারে। হলিউডের ১২টি ছবির সাথে সারা পৃথিবীর যত চলচ্চিত্র আছে, তার মিল রয়েছে। তা হলে কি সবাই নকল ছবি বানাচ্ছে। সেন্সর বোর্ডকে ধন্যবাদ আমাদের পাশে থাকার জন্য। পরবর্তী সময়ে আমরা চেষ্টা করব যেন অন্য ছবির সঙ্গে কিছু কিছু মিলও না পাওয়া যায়।

অপরাধ জগতের এক ডনের সুইস ব্যাংকের অ্যাকাউন্টের পাসওয়ার্ড নিয়েই ‘পাসওয়ার্ড’ ছবির গল্প। ছবিটি পরিচালনা করেছেন নির্মাতা মালেক আফসারী। ছবিটি প্রযোজনা করেছেন শাকিব খানের প্রযোজনা সংস্থা এসকে ফিল্মস ও সহপ্রযোজক হিসেবে আছেন মোহাম্মদ ইকবাল।

২০১৪ সালে শাকিব খান প্রথম প্রযোজনা করেন বদিউল আলম খোকন পরিচালিত ‘হিরো দ্য সুপারস্টার’। ‌‘পাসওয়ার্ড’ ছবির মধ্য দিয়ে দীর্ঘ পাঁচ বছর পর আবারও চলচ্চিত্র প্রযোজনা করেছেন শাকিব খান।

Advertisement