Beta

বাবার বয়সী মানুষ ‘মামা’ ডাকায় বিরক্ত জাহিদ হাসান!

২৬ মে ২০১৯, ১২:৪৯

‘মামুন মামা’ নাটকের শুটিংয়ের ফাঁকে জাহিদ হাসান ও পিয়া। ছবি : সংগৃহীত

‘ছেলেবেলা থেকেই মানুষের উপকার করে আসছেন জাহিদ হাসান। তাঁর এই উপকারের জন্য মহল্লার ছোট-বড় সকলেই তাকেই মামা বলে সম্বোধন করে, এতে আনন্দও পান জাহিদ হাসান। কিন্তু হঠাৎ করেই মামা শব্দটা তাঁর বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। কারণ এই প্রথম কাউকে তার ভালো লেগেছে, কিন্তু সমস্যা হচ্ছে সেই মেয়েও তাকে মামা ডাকে।’

ফরহাদ লিমনের লেখা এমন একটি গল্প নিয়ে ঈদ উপলক্ষে বিশেষ একটি নাটক নির্মাণ করেছেন শেখ সেলিম। নাটকের নাম ‘মামুন মামা’। এর নামভূমিকায় অভিনয় করেছেন জাহিদ হাসান।

তাঁর বিপরীতে অভিনয় করেছেন পিয়া বিপাশা। এ ছাড়া অভিনয় করেছেন আনন্দ খালেদ, লায়লা হাসান, নাদিয়া ফারজানা, কাজী উজ্জ্বল, শম্পা নিজাম, ফরহাদ লিমন, মোশাররফ হোসেন প্রমুখ।

‘মামুন মামা’র গল্প প্রসঙ্গে নির্মাতা শেখ সেলিম বলেন, “মামুনের বয়স কিন্তু বেশি না, এই বড়জোর ৩৫। বিয়ের বয়স একদম পার হয়ে যায়নি। কিন্তু তারপরও বড় আজব একটা কারণে তার বিয়েটা থমকে আছে। মহল্লার স্থানীয় ছেলে মামুনের একটাই দোষ বা গুণ, সে সবার বিপদে ঝাঁপিয়ে পড়ে। কখনো কখনো কেউ সাহায্য না চাইলেও ঝাঁপিয়ে পড়ে যেচে উপকার করতে যায়। ফলে হিতে বিপরীতও হয়। তার এই পরোপকারী স্বভাবের জন্য তার একটি নাম ছড়িয়ে যায়। ‘মামা’। ছোট-বড়, আবালবৃদ্ধবনিতা সবাই মামুনকে ‘মামা’ ডাকে! স্থানীয় হলে যা হয়, মুখে মুখেই নাম ছড়িয়ে যায়। দাদার বয়সী মানুষ মামুনকে মামা ডাকছে, তার ছেলে; যে কি না মামুনের বাবার বয়সী, সেও মামুনকে মামা ডাকছে। একপর্যায়ে বিরক্ত হয় মামুন। এভাবে এগিয়ে যায় গল্প।”

শেখ সেলিম আরো বলেন, ‘নাটকে ভালো একটা সামাজিক বার্তা আছে। আশা করছি, সবার মনে দাগ কাটবে।’

ঈদের দিন রাত ৮টা ৩৫ মিনিটে আরটিভিতে নাটকটি প্রচারিত হবে।

Advertisement