Beta

কলেজে যেতাম ট্রেনে চড়ে, কত কিছু ঘটেছে : পেন্টি

১২ অক্টোবর ২০১৮, ১৫:২১

অনলাইন ডেস্ক
বলিউড অভিনেত্রী ডায়ানা পেন্টি। ছবি : ইনস্টাগ্রাম

এবার নিপীড়নবিরোধী আন্দোলনে যোগ দিলেন বলিউড অভিনেত্রী ডায়ানা পেন্টি। তিনি খুশি এ কারণে যে নারীরা মুখ খুলছেন, ন্যায়ের জন্য লড়ছেন। বলিউডের অনেক তারকাই এরই মধ্যে হেনস্তার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন।

যেসব নারী তাঁদের জীবনে ঘটে যাওয়া হেনস্তার অভিজ্ঞতা বর্ণনা করছেন, তাঁদের সমর্থন দিয়ে পেন্টি বলেছেন, এ জন্য তিনি গর্বিত। এটা আজকের নারীদের অনেক সাহস দেবে।

গত মাসে সাবেক ভারতসুন্দরী ও ‘আশিক বানায়া আপনে’-খ্যাত অভিনেত্রী তনুশ্রী দত্ত অভিযোগ করেন, ১০ বছর আগে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির একটি আইটেম গানের শুটিং চলাকালে পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকার তাঁকে যৌন হেনস্তা করেন। ওই ঘটনার পর তিনি ভেঙে পড়েন। ছবির দুনিয়া ছেড়ে চলে যান।

দুই বছর আগে হলিউডে যখন হ্যাশট্যাগ দিয়ে মি টু আন্দোলন চলছিল, তখন কার্যত নীরব ছিল বি-টাউন। তনুশ্রীর অভিযোগের পর নড়েচড়ে বসে বলিউড। এখন বলিউডে চলছে মি টু ঝড়। তনুশ্রীর অভিযোগের পর অনেকেই তাঁদের জীবনে ঘটে যাওয়া যৌন হেনস্তার ব্যাপারে মুখ খুলছেন। ‘হেনস্তাকারী’ হিসেবে উঠে আসছে অনেক জনপ্রিয় তারকার নাম।

গতকাল বৃহস্পতিবার ‘হ্যাপি ভাগ জায়েগি’ অভিনেত্রী ডায়ানা পেন্টি সংবাদ সংস্থা আইএএনএসকে বলেন, ‘হ্যাশট্যাগ মি টু আন্দোলন শুরু হওয়ায় আমি গর্বিত। এটা প্রশংসনীয় যে নারীরা এগিয়ে আসছেন এবং এই ইস্যুটাকে আলোর মুখ দেখাচ্ছেন—অতীতে তাঁরা যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন। এটা অনেক সাহস জোগাবে।’

পেন্টি গতকাল ‘লোটাস মেকআপ ইন্ডিয়া ফ্যাশন উইক’-এ অংশ নিয়েছিলেন।

নিজের জীবনে যৌন হেনস্তার অভিজ্ঞতার বর্ণনা করে পেন্টি বলেন, ‘ট্রেনে চড়ে স্কুল ও কলেজে যেতাম, তো অনেক কিছুই আমার সঙ্গে হয়েছিল; এখন সেসব আর গোনায় ধরি না। জীবনের বিভিন্ন পর্যায়ে আমরা সবাই কিছু না কিছু হয়রানির ভেতর দিয়ে গিয়েছি—হোক তা কাজের জায়গায় অথবা অন্য কোথাও, জীবনে এমন ভয় মোকাবিলা করতে হয়েছে।’

৩২ বছর বয়সী সাবেক এ মডেল বলেন, মানুষের ভয় পাওয়া উচিত হবে না এবং তাঁদের অবশ্যই ন্যায়ের জন্য লড়তে হবে।

‘এখন মানুষের মধ্যে সচেতনতা বাড়ছে। তারা জানে, কোনটা সঠিক আর কোনটা ভুল। এখন অপরাধ করে কেউ সহজে পার পাবে না। আশা করি, এই আন্দোলন কাজের জন্য ঘরবার হওয়া নারীদের নিরাপত্তা দিতে সাহায্য করবে।’

ডায়ানা পেন্টি চান, সব পরিবার যেন তাদের ছেলেমেয়েকে ছোট থেকেই লিঙ্গবৈষম্যহীনভাবে প্রত্যেককে সম্মান করার শিক্ষা দেয়। তিনি এ-ও মনে করেন, রাতারাতি এ দৃশ্যপট পাল্টে যাবে না, এটা দীর্ঘ প্রক্রিয়া।

মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন ডায়ানা। ফ্যাশন শোতে অংশ নিয়ে তিনি স্মৃতিকাতর হয়ে পড়েন। পেন্টি বলেন, ‘মডেলিং আমার জীবনের অন্যতম সেরা অধ্যায়। মডেলিং থেকে আমি অনেক কিছু শিখেছি।’

‘এখনো ফ্যাশন শো মিস করি, ফ্যাশন সপ্তাহ চলাকালে আমরা টানা পাঁচ দিন হাঁটতাম। ওই দিনগুলোই আমার আত্মবিশ্বাস বাড়িয়েছে, জীবনে দাঁড়াতে শিক্ষা দিয়েছে। ফ্যাশন শোর সবকিছুই মিস করি, বলেন এ বলিউড সুন্দরী। সূত্র : ইন্ডিয়া টিভি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement