ধর্মীয় অনুভূতিতে আঘাত, সালমানের বিরুদ্ধে মামলা

১২ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩০

অনলাইন ডেস্ক
‘লাভরাত্রি’ ছবির অভিনেতা আয়ুশ শর্মা ও ওয়ারিনা হুসেন এবং বলিউড সুপারস্টার সালমান খান। ছবি : সংগৃহীত

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে বলিউড সুপারস্টার সালমান খানসহ সাতজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলার আরজিতে উল্লেখ করা হয়, সালমান খান প্রযোজিত আসন্ন ‘লাভরাত্রি’ ছবিটি হিন্দু ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে।

ছবিটির টিজার মুক্তি পাওয়ার আগেই বিতর্কের মুখোমুখি হন সালমান খান।

আজ বুধবার ভারতের বিহারের মোজাফফরপুরের সাবডিভিশনাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (পূর্ব) শৈলেন্দ্র রাই মিঠানপুর পুলিশ স্টেশনকে বাদীর আরজি মামলা হিসেবে নেওয়ার নির্দেশ দিয়েছেন। আদালতে সালমান ও ‘লাভরাত্রি’ ছবির অভিনেতাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন আইনজীবী সুধীর কুমার ওঝা।

গত ৬ সেপ্টেম্বর সুধীর কুমার ওঝা আদালতে আবেদন জানিয়ে বলেছিলেন, ছবিতে পবিত্র নবরাত্রি উৎসবের নামে মজা করা হয়েছে। তিনি বলেন, ছবিটি হিন্দু ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। ছবির প্রযোজক সালমান খান, পরিচালক ও অভিনেতাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

ওঝা বলেন, ছবির প্রোমো তিনি দেখেছেন এবং সেখানে প্রচুর অশ্লীল দৃশ্য রয়েছে। ছবির টাইটেলে মা দুর্গাকে অসম্মান করা হয়েছে। নবরাত্রি উৎসবটি নয়দিন ধরে সনাতন ধর্মাবলম্বীরা উদযাপন করে থাকেন।

ভারতীয় দণ্ডবিধির ২৯৫, ২৯৮, ১৫৩, ১৫৩ (বি) ও ১২০ (বি) ধারায় মামলা করা হয়েছে।

চলতি বছরের শুরুতে এ ছবির টাইটেলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বিশ্ব হিন্দু পরিষদ। পরিষদের ইন্টারন্যাশনাল ওয়ার্কিং কমিটির প্রেসিডেন্ট অলোক কুমার এর আগে পিটিআইকে বলেন, ‘দেশের সিনেমা হলগুলোতে এই ছবির প্রদর্শন করতে দেওয়া হবে না। আমরা হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিতে চাই না।’

আদালতে অভিযোগ দায়েরের পর সালমান খানকে এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি বলেছিলেন, ‘কিছু মানুষ, আমি জানি না তাঁরা কারা, ছবির টাইটেল নিয়ে প্রশ্ন তুলছেন। এটা সুন্দর টাইটেল। প্রেমের চেয়ে সুন্দর আর কিছু নেই, তাই এটাকে লাভরাত্রি বলা হয়েছে। এটা কোনো সংস্কৃতিকে ছোট করে না। আমাদের প্রধানমন্ত্রী ওই সংস্কৃতির মানুষ। চলচ্চিত্রে যখন আমি সরদার চরিত্রে অভিনয় করেছি, সুলতান ছবিতে হরিয়ানবি চরিত্রে অভিনয় করেছি, সম্পূর্ণ সম্মান করেই তা করেছি।’ খবর বিজনেস স্ট্যান্ডার্ড ও অনলাইন জুম টিভির।

আগামী ৫ অক্টোবর ‘লাভরাত্রি’ ছবিটি মুক্তি পাবে। ছবিতে অভিনয় করেছেন সালমানের ভগ্নিপতি অভিনেতা আয়ুশ শর্মা ও অভিনেত্রী ওয়ারিনা হুসেন।