Beta

সুইজারল্যান্ডে বসছে শ্রীদেবীর ভাস্কর্য

০৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫১

অনলাইন ডেস্ক
সুইজারল্যান্ডে প্রয়াত বলিউড অভিনেত্রী শ্রীদেবীর ভাস্কর্য স্থাপন করা হচ্ছে। ছবি : সংগৃহীত

সুইজারল্যান্ডে পর্যটক বৃদ্ধিতে বলিউডের প্রয়াত অভিনেত্রী শ্রীদেবীর অনেক অবদান। তাঁর নাচ-গানের দৃশ্য, অভিনয় বহু পর্যটককে আকর্ষণ করেছিল। পর্যটক বাড়িয়ে দেওয়ার কৃতজ্ঞতাস্বরূপ শ্রীদেবীর একটি ভাস্কর্য স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির পর্যটন বিভাগ।

এর আগে সুইজারল্যান্ডের ইন্টারলেকেনে পরিচালক যশ চোপড়ার ভাস্কর্য স্থাপন করা হয়।

১৯৮৯ সালের বলিউডের ব্লকবাস্টার ‘চাঁদনি’ সিনেমার গানে ঋষি কাপুরের সঙ্গে রোমান্টিক দৃশ্যে দেখা গিয়েছিল শ্রীদেবীকে। হলুদ শাড়ি পরা ছিলেন শ্রীদেবী। পেছনে ছিল সবুজ পর্বতমালা। সেই চোখ জুড়ানো দৃশ্যের কারণে বেশ জনপ্রিয় হয়েছিল গানটি।

গানটির মধ্য দিয়েই ওই জায়গাটির সন্ধান পেয়েছিলেন ভারতের পর্যটকরা। প্রতিবছর হাজারো ভারতীয় পর্যটক সেখানে যান। উপভোগ করেন ওই দৃশ্য।

এর আগে ১৯৬৪ সালে রাজ কাপুরের ‘সঙ্গম’ ছবির শুটিং করা হয় সুইজারল্যান্ডে। এটি সুইজারল্যান্ডে শুট হওয়া প্রথম ভারতীয় ছবি। ১৯৬৭ সালে সেখানে ‘অ্যান ইভিনিং ইন প্যারিস’ ছবির শুটিং হয়। ‘সঙ্গম’-এর পর বলিউডের জনপ্রিয় শুটিং স্পটে পরিণত হয় দেশটি।

১৯৯৫ সালে আদিত্য চোপড়ার ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির পর তো সুইজারল্যান্ডের পর্যটনশিল্পের প্রসার আরো বাড়ে।

দেশটির পর্যটন বিভাগের হিসাব অনুযায়ী, ১৯৯২ সালে ২৮ হাজার ৮৩৪ ভারতীয় নাগরিক সুইজারল্যান্ড ভ্রমণ করেন। ২০১৭ সালে এ সংখ্যা এসে দাঁড়ায় তিন লাখ ২৬ হাজার ৪৫৪ জনে।

দেশটির পর্যটন বিভাগের এক কর্মকর্তা বলেন, এখন অনেক ভারতীয় পর্যটক এখানে আসেন। ১৯৯৫ সালে চোপড়ার দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গের পর এর প্রসার বাড়ে। মজার ব্যাপার হলো, সিনেমাপ্রিয় মানুষের জন্য একটি প্রদেশে বলিউড প্যাকেজ ট্রিপও ঘোষণা করা হয়েছিল।

ইন্টারলেকেন সরকার ২০১১ সালে যশ চোপড়াকে ‘অ্যাম্বাসেডর অব ইন্টারলেকেন’ উপাধি দিয়ে সম্মানিত করে। শুধু তাই নয়, একটি ট্রেনের নাম তাঁর নামে রাখা হয়। খবর ইন্ডিয়াটিভির।

অভিনয়জগতে চার দশকের বর্ণিল ক্যারিয়ার শ্রীদেবীর। চলতি বছরের শুরুতে দুবাইয়ে এক দুর্ঘটনায় ৫৫ বছর বয়সে মারা যান তিনি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement