রিয়াজের ‘অন্তরমহল’

০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৯

সন্তানকে ছাড়া একজন বাবার জীবন কীভাবে  চলে যায় সেই বিষয়টাকে তুলে ধরে জনপ্রিয় নাট্যনির্মাতা মাসুম শাহরিয়ার একটি নাটক নির্মাণ করেছেন। নাটকের নাম অন্তরমহল। পরিচালনা করেছেন উজ্জ্বল মাহমুদ।

নাটকটি আগামীকাল শুক্রবার রাত ৯টা পাঁচ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে। নাটকের প্রধান চারটি চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, রিয়াজ, ঊর্মিলা শ্রাবন্তী কর ও সুষমা সরকার। এ ছাড়া নাটকটিতে অভিনয় করেছেন আমানুল হক হেলাল। নাটকটিতে রিয়াজের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন সুষমা সরকার।

তারকাবহুল নাটকটি নিয়ে বেশ আশাবাদী পরিচালক উজ্জ্বল মাহমুদ। তিনি বলেন, ‘এটা সমসাময়িক গল্প। অনেকের জীবনের সাথে গল্পটি মিলে যেতে পারে। আশা করছি, দর্শক নাটকটি দেখে নিরাশ হবেন না।’

নাটকের গল্পে দেখা যাবে, আন্দালিব সাহেব বিপত্নীক মানুষ। বয়স ৭০। নিজের দোতলা বাড়ি। তিনি একজন কেয়ারটেকারকে নিয়ে সেখানে থাকেন। তার একমাত্র ছেলে, ছেলের বউকে নিয়ে থাকে দেশের বাইরে। আজ পাঁচ বছর পর তারা দেশে আসবে। থাকবে বেশ কয়দিন। আন্দালিব সাহেব নিজের সত্তর বছরের জন্মদিন উদযাপন করবেন সবাইকে নিয়ে। 

যথারীতি ছেলে আর ছেলের বউ বাড়ি ফেরে। আন্দালিব সাহেব খুব খুশি। ছেলে, বউয়ের সঙ্গে গল্পগুজব করে। এর মধ্যে আন্দালিব সাহেবের এক ভাগনি মামাকে দেখতে আসে। ভাগনির নাম রুপা। ভার্সিটির হলে থাকে। রুপা এসে জানতে পারে, ভাই-ভাবির দেশে আসার কথা। কিন্তু ভাই-ভাবিকে দেখে খুব অবাক হয়। এরা কারা? এরা তো তার ভাই-ভাবি নয়। কিন্তু মামা এদের ছেলে ছেলের বউ হিসেবে মনে করছে কেন? কেয়ারটেকার জয়নুলও রুপাকে বলে, রুপা কোন কারণে ভুল করছে। আন্দালিব সাহেবের ছেলের নাম আশফাক। আশফাক অবাক হয় রুপা ওকে চিনতে পারছে না বলে। পুরোনো নানা গল্পও করে। রুপা বিভ্রান্ত হয়। কাজেই সে আমেরিকায় ফোন করে নিশ্চিত হয়, আশফাক ভাই আর ভাবি দেশে ফিরেনি। রুপার ধারণা হয়, তার মামার কোনো মানসিক বিকারের সুযোগ নিয়ে কেউ হয়তো বাড়িঘর দখল করতে চাইছে। রুপা একজন সাইকিয়াট্রিস্টকে নিয়ে আসে বাড়িতে। সাইকিয়াট্রিস্ট জানায় উনার কোনো মানসিক সমস্যা নেই। এদিকে রুপা আমেরিকায় ফোন করে ঘটনা জানায়। সব শুনে ছেলে নাকি দেশে রওনা দিয়েছে। সে এলেই সব প্রমাণ হবে। ছেলে ও ছেলের বউকে নিয়ে আন্দালিব জন্মদিনে পালন করেন। হাসি গল্পে গানে দিনটা কেটে যায়। পরের দিন জানা যায়,  ছেলে আর ছেলের বউ হিসেবে যারা ছিল তারা থিয়েটারের দুজন অভিনেতা। জয়নুলকে দিয়ে আন্দালিব সাহেব তাদের ভাড়া করেছেন। কিন্তু কেন? এটা জানা যাবে নাটকের শেষ দৃশ্যে।