Beta

কোসেম সুলতানের কণ্ঠ কে দিয়েছেন?

২৮ জুলাই ২০১৮, ১৭:১০ | আপডেট: ২৮ জুলাই ২০১৮, ১৭:৫০

ফিচার ডেস্ক
তুর্কি অভিনেত্রী বেরান সাট ও ডাবিং শিল্পী গীতি । ছবি : সংগৃহীত

অটোমান সাম্রাজ্যের কাহিনী নিয়ে নির্মিত ‘সুলতান সুলেমান’ সিরিয়ালটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। সিরিয়ালটির ধারাবাহিকতা বজায় রেখে নির্মাণ করা হয়েছে আরো একটি সিরিয়াল ‘সুলতান সুলেমান : কোসেম’। দীপ্ত টিভিতে প্রচারিত ভিনদেশি সিরিয়ালটি বাংলায় ডাবিং করা হয়েছে।

বাংলাদেশি  ডাবিং শিল্পীরা  সিরিয়ালের বিভিন্ন চরিত্রের সংলাপগুলোতে কণ্ঠ দিয়েছেন। সিরিয়ালটির অন্যতম প্রধান চরিত্র কোসেম সুলতানের চরিত্রে অভিনয় করেছেন তুর্কি অভিনেত্রী বেরান সাট। তাঁর দেওয়া সংলাপগুলো বাংলায় ডাবিং করেছেন বাংলাদেশের রুবাইয়া মতিন গীতি।

এ প্রসঙ্গে গীতি এনটিভি অনলাইনকে বলেন,‘এ ধরনের চরিত্রে ডাবিং করা আমার জন্য খুব চ্যালেঞ্জিং ছিল। এটা আমার জীবনে অনেক বড় প্রাপ্তি। খুব ভালো অভিজ্ঞতা হয়েছে। যাঁদের সাথে আমার কখনো কথা হয়নি কিংবা কোনো রকম পরিচয় হয়নি তাঁরাও আমার কণ্ঠ শুনে বুঝতেন কোসেম সুলতানের কণ্ঠ আমার দেওয়া। এই বিষয়টা আমার অনেক মজা লাগত।’

ডাবিংয়ের আগে অভিনেত্রী বেরান সাটের অভিব্যক্তি অনুসরণ করতেন বলে জানান গীতি।  তিনি বলেন, ‘আমি বেরান সেটের চেহারার দিকে তাকিয়ে থাকতাম। তাঁর সব অভিব্যক্তি নিখুঁতভাবে আমি দেখতাম।’

‘সুলতান সুলেমান’ সিরিয়ালে দেখা যায়, ‘সুলতান ওসমান ও সুলতান মুস্তাফার পতনের পর সিংহাসনের উত্তরসূরি হন সুলতান মুরাদ।কিন্তু অপ্রাপ্তবয়স্ক সুলতানের অভিভাবক হয়ে দীর্ঘদিন সাম্রাজ্যের নায়েব হিসেবে দায়িত্ব পালন করেন ওয়ালিদে কোসমে সুলতান। প্রাপ্ত বয়স্ক  সুলতান  মুরাদ মায়ের ছায়া থেকে বের হয়ে ক্ষমতা হস্তগত করতে চান। যাতে জন্ম নেয় মা সন্তানের মাঝে অবিশ্বাস আর দ্বন্দ্ব। এদিকে ক্ষমতার স্বাদ পেতে ব্যাকুল হয়ে ওঠে ভ্যালিয়াত (বয়োজ্যেষ্ঠ) শাহাজাদা  বায়েজিদের মা গুলবাহার সুলতান। যার সুযোগ নেয় বহিঃশত্রুর দল।

অন্যদিকে, রাজ্য শাসনের সুপ্ত বাসনা নিয়ে সুলতানের হৃদয় জয় করতে চায় হাঙ্গেরির প্রিন্সেস ফারিয়া বেথলেন। যার সাথে দ্বদ্বে জড়িয়ে পড়ে সুলতানের প্রেয়সী আয়েশা সুলতান। ক্ষমতার এই টানাপড়েনে হারিয়ে যায় শাহাজাদা ইব্রাহিম ও কাস্মীরের সরল হাসি। অন্যদিকে, দেহরক্ষী সিলাহদারের প্রেমের জালে জড়িয়ে পড়ে শাহাজাদী আতিকে, শাহাজাদি গেভহেরহান ও এস্তের হাতুন। চর্তুভুজ প্রেমের এই কাহিনী তাদের নিয়ে যায় এক ভয়ংকর পরিণতির দিকে। সেইসাথে বহিঃশত্রুদের ষড়যন্ত্র। ভাই হত্যা, প্রাসাদ চক্রান্ত, যুদ্ধ-বিগ্রহ, রাজ্যজয়, অস্থিতিশীল রাজনৈতিক ঘটনা, ক্ষমতার দ্বন্দ্ব ও লড়াই এই সিরিয়ালের উপজীব্য বিষয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement