Beta

জিৎ-মিমের ‘সুলতান’ ছবির গান ‘অবৈধ’

০১ মে ২০১৮, ১৪:২৮

যৌথ প্রযোজনার ছবি নির্মাণের নিয়ম অনুযায়ী শুটিংয়ের অনুমতি পাওয়ার পরই একটি ছবির শুটিং শুরু হওয়ার কথা। কিন্তু ঢাকার জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার জিৎস ফিল্ম ওয়ার্কসের যৌথ প্রযোজনার ছবি ‘সুলতান’ সেই নিয়মই ভঙ্গ করেছে। জিৎ ও মিম অভিনীত এই ছবির গান এরইমধ্যে গত ২৮ এপ্রিল প্রকাশ করা হয়েছে জাজ মাল্টিমিডিয়ার নিজস্ব ইউটিউব চ্যানেলে। প্রশ্ন উঠছে যে ছবি শুটিংয়ের অনুমতিই পায়নি, সেই ছবির পুরো গান (শিরোনাম ‘মাশা আল্লাহ’) কি করে ইউটিউবে প্রকাশ পেল? কলকাতার প্রযোজনা সংস্থা জিৎস ফিল্ম ওয়ার্কসের পক্ষ থেকে গ্রাসরুট এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলেও গানটি প্রচার করা হচ্ছে। 

সম্প্রতি বাংলাদেশের যৌথ প্রযোজনার প্রিভিই কমিটি থেকে ছবিটি ছাড় পেয়েছে, কিন্তু এখনো শুটিংয়ের অনুমতি পায়নি। তারপরও কীভাবে একটি গানের চিত্রধারণ, সম্পাদনা ও প্রচার পেল- এ ব্যাপারে প্রশ্ন করা হয় যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটির সদস্য ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজারকে। তিনি বলেন, ‘আমার জানা মতে এখনো ছবিটি শুটিং করার অনুমতি পায়নি। যদি একটা ছবি শুটিং করার অনুমতি না পেয়ে থাকে, তা হলে কীভাবে তারা ইউটিউবে গান প্রকাশ করে? যদি এই গানটি যৌথ প্রযোজনার ‘সুলতান’ ছবির হয়ে থাকে, তাহলে পুরো বিষয়টিই অবৈধ।’ 

গুলজার আরো বলেন, ‘আমি যতটা জানি যে গত ২৪ এপ্রিল যৌথ প্রযোজনার ছবি হিসেবে নির্মাণ করার জন্য জাজ মাল্টিমিডিয়া প্রিভিউ কমিটির কাছে যে আবেদন করে তা গ্রহণ করা হয়, তবে তার দুদিনের মধ্যে শুটিং শুরু করার জন্য অনুমতি দেওয়ার কথা। এখন যদি ছবিটি শুটিংয়ের জন্য অনুমতি পেয়ে থাকে, তবে দুই দিনের মধ্যে শুটিং করে, এডিটিং করে, ইউটিউবে প্রকাশ করা কি সম্ভব? তার মানে তারা আগেই শুটিং করে ফেলেছে, অনুমতি পাওয়ার আগেই।’

ঢাকা থেকে শুটিংয়ের অনুমতি না পেলেও, কলকাতায় কি যৌথ প্রযোজনার ছবির শুটিং করা বৈধ? এমন প্রশ্নের জবাবে গুলজার বলেন, “শুটিংয়ের অনুমতি মানে তো শুটিংয়ের অনুমতি, সেটা বাংলাদেশে হোক আর বিশ্বের যেকোনো দেশেই হোক। তারা যদি অনুমতি পাওয়ার একমিনিট আগেও কোনো শুটিং করে থাকে তবে সেটা অবৈধ। আমাদের প্রিভিউ কমিটির সভার আগে আমরা অভিযোগ পেয়েছি যে ছবির শুটিং এর আগে হয়েছে, কিন্তু যাঁরা অভিযোগ করেছিলেন, তাঁরা শুটিংয়ের কোনো প্রমাণ দাখিল করতে পারেননি। যদি এই গানটি (মাশা আল্লাহ) ‘সুলতান’ ছবির হয়ে থাকে, তবে এটাই দলিল হিসেবে কাজ করবে যে— জাজ অনুমতি পাওয়ার আগেই ছবির শুটিং করেছে। সে ক্ষেত্রে আমরা যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি বিষয়টি পুনর্বিবেচনা করব।”   

শুধু গান নয়, জাজের ইউটিউব চ্যানেলে দেখা যায় ২৫ এপ্রিল ওই গানটির একটি টিজারও প্রচার করা হয়েছে। আর এর ২৪ ঘণ্টা আগেই জাজের পক্ষ থেকে ছবি নির্মাণের জন্য করা আবেদন গৃহীত হয় যৌথ প্রযোজনা বিষয়ক প্রিভিউ কমিটির কাছে। কিন্তু শুটিংয়ের অনুমতি দেওয়া হয়নি সেদিন। অথচ একদিনের মাথায় দুই দেশের প্রযোজনা সংস্থাই গানের টিজার প্রচার করে। আগে শুটিং না করলে এটি করা সম্ভব নয়।

শুটিংয়ের বিষয়টি নিয়ে জাজ মাল্টিমিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকনকে জিজ্ঞেস করলে, তিনি বলেন, ‘আমরা সম্প্রতি ছবির শুটিং করার অনুমতি পেয়েছি। ঠিক কত তারিখে পেয়েছি, তা আমি বলতে পারব না।’ শুটিং করার অনুমোদন ঠিক কত তারিখ থেকে তারা পেয়েছেন আবারও জানতে চাইলে, সেটার কোনো সদোত্তর তিনি দিতে পারেননি।

‘সুলতান’ ছবিটি পরিচালনা করছেন কলকাতার পরিচালক রাজা চন্দ। ছবিটি যৌথভাবে প্রযোজনা করছে কলকাতার নায়ক জিতের প্রযোজনা প্রতিষ্ঠান জিৎস ফিল্ম ওয়ার্কস ও বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। জিৎ-মিম ছাড়াও ছবিটিতে অভিনয় করছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত তারকা তাসকিন রহমান ও কলকাতার নায়িকা প্রিয়াঙ্কা। আরো রয়েছেন, নবাগত আসফাক রানা, আমান রেজা, সাদেক বাচ্চু, নাদের চৌধুরী, রেবাকা রউফ, শহিদুল আলম সাচ্চু।

বিদ্যা সিনহা মিম ও জিৎ অভিনীত আলোচিত গানটিতে কণ্ঠ দিয়েছেন ভারতের দেব নেগি ও আকৃতি কাক্কার। রাজা চন্দের কথায় গানটির সংগীতায়োজন করেছেন স্যাভি। কোরিওগ্রাফি করেছেন জয়েশ প্রধান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement