Beta

প্রতিশোধ এবং নৃশংসতার ছবি ‘ওয়াইল্ড টেলস’

২৭ আগস্ট ২০১৫, ১৬:৪৪

সৈয়দ নাজমুস সাকিব
ওয়াইল্ড টেলস ছবির পোস্টার। ছবি : সিনেমা ফরেনসিক

ছবির ইংরেজি নাম ওয়াইল্ড টেলস। আর দেশি নাম রিলেতোস সালভাজেস (Relatos salvajes)। আর্জেন্টিনার সিনেমা। ল্যাটিন আমেরিকার ছবির একটা আলাদা নির্মাণশৈলী রয়েছে। গল্পও আলাদা। এসব ছবি দেখলে ভুলেই যাবেন এই মহাদেশটা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের পাশ ঘেঁষেই অবস্থিত। 

এটি একটি অ্যান্থোলজি ফিল্ম। একাধিক ছোট গল্প মিলে যদি একটি বড় সিনেমা হয় এবং সেই প্রতিটা ছোট গল্পের থিম বা বিষয়বস্তু যদি একই হয়, তবে সেই সিনেমাকে বলা হয় ‘অ্যান্থোলজি ফিল্ম’। 

ওয়াইল্ড টেলস সিনেমাতে ছয়টি গল্পের মূল থিম হচ্ছে নৃশংসতা এবং প্রতিশোধ। সব মিলিয়ে দুই ঘণ্টা দুই মিনিটের বড় একটি সিনেমা। ছবির গল্পগুলো একটু জেনে নিতে পারেন। আগ্রহ পাবেন নিশ্চিত! 

গল্প ১

প্লেনের ফ্লাইটে দুজন অপরিচিত মানুষ সময় কাটানোর জন্য আড্ডা দিতে শুরু করলে হঠাৎ তারা আবিষ্কার করেন যে তারা দুজনেরই একজন বিশেষ ব্যক্তি পূর্বপরিচিত। আস্তে আস্তে বোঝা গেল সেই পুরো প্লেনের প্রতিটা যাত্রী সেই বিশেষ একজন মানুষকে চেনে। এটা কীভাবে সম্ভব? সেই বিশেষ মানুষটি কীভাবে এসব মানুষকে একটি প্লেনে নিয়ে আসতে সফল হলেন? তাঁর উদ্দেশ্য কী? 

গল্প ২ 

হাইওয়ের পাশের এক রেস্টুরেন্টে একজন আগন্তুক খেতে আসে। সেখানকার ওয়েট্রেস আবিষ্কার করে যে এই লোকটার কারণেই তার পুরো পরিবার ধ্বংস হয়ে গেছে। প্রতিশোধ নেওয়ার ইচ্ছেটা মাথাচাড়া দিয়ে উঠে তার মধ্যে, কিন্তু কীভাবে? তখনই এক সহকর্মী বুদ্ধি দেয়, ওর খাবারে ইঁদুরের বিষ মিশিয়ে ওকে মেরে ফেলছ না কেন? এই যখন অবস্থা, তখনই রেস্টুরেন্টে সেই লোকের ছেলে এসে উপস্থিত। এখন? 

গল্প ৩

একদম ফাঁকা হাইওয়ে ধরে মনের আনন্দে দ্রুতগতিতে গাড়ি চালিয়ে কোথাও যাচ্ছেন, কিন্তু সামনের একটু পুরনো আর ধীরগতির গাড়ি কিছুতেই আপনাকে সাইড দিচ্ছে না, কতক্ষণ মেজাজ ঠিক থাকে? অবশেষে কোনোক্রমে সেই গাড়িকে টপকে সামনে যাওয়ার পরে মনের আনন্দে এবং কিছুটা রাগের বশতই নিজের মধ্যমা তার দিকে উঁচিয়ে ধরে একটা গাল দিয়ে সাঁই করে চলে গেলেন। কিছুক্ষণ এভাবে যাওয়ার পর হঠাৎ এবার আপনার গাড়িটা নষ্ট হয়ে গেল, সাহায্যের জন্য অন্য গাড়ি খোঁজা যেই শুরু করবেন, তখনই দেখলেন যেই গাড়ির মালিককে কিছুক্ষণ আগে মধ্যমা দেখিয়ে এসেছেন, তিনি হাজির- এবার আপনি কী করবেন? তার চেয়েও বড় কথা এবার গাড়ির মালিক আপনার সাথে কী করবেন?  

গল্প ৪

নিজের মেয়ের জন্মদিনের জন্য গিফট কিনে দোকান থেকে বেরিয়ে আপনি দেখলেন আপনার গাড়ি পুলিশ নিয়ে গেছে- কারণ তাদের ভাষ্যমতে আপনি ‘ভুল জায়গায়’ গাড়ি পার্ক করেছিলেন। নিজের দোষ না থাকা সত্ত্বেও জরিমানা দিয়ে গাড়ি নিয়ে আসলেন , কিন্তু ততক্ষণে আপনার মেয়ের জন্মদিনের পার্টি শেষ। একই ঘটনা আপনার সাথে আবার ঘটল, আপনার গাড়ি আবার নিয়ে গেল পুলিশ। প্রতিবাদ করতে গেলে আপনাকে গ্রেপ্তার করা হলো। আপনার চাকরি চলে গেল আর আপনার স্ত্রী আপনাকে ডিভোর্স দিল। এবার আপনি কী করবেন? 

গল্প ৫

বড়লোক বাবার প্রায় বিগড়ে যাওয়া ছেলে একদিন বাসায় এসে জানাল তার গাড়ি সে এক গর্ভবতী মহিলার ওপর তুলে দিয়েছে এবং মা আর সন্তান দুজনেই মারা গেছে। বড়লোক বাবার একটাই কথা- যেভাবেই হোক, যত টাকাই লাগুক- আমার ছেলের গায়ে যাতে একটা আঁচড়ও না লাগে। কিন্তু কৃত অপরাধের শাস্তি থেকে বেঁচে যাওয়া কি এতই সোজা? 

গল্প ৬

ভালোবাসার মানুষটির সাথে যেই রাতে আপনার বিয়ের অনুষ্ঠান ধুমধাম করে হচ্ছে, সেই রাতে আপনি জানতে পারলেন, আপনার হবু স্বামী আরেকজনের সাথে পরকীয়ায় আগে থেকেই জড়িয়ে আছে এবং সেই মেয়েকে এই বিয়েতে দাওয়াতও করেছে! আপনার চোখের সামনেই বসে আছে সেই মেয়ে। কীভাবে প্রতিশোধ নেবেন আপনি? 

থ্রিলার ছবি যাঁরা পছন্দ করেন তাঁদের জন্য খুবই উপভোগ্য একটি ছবি হবে এটি। প্রতিটা গল্পই দারুণ, তার চেয়েও দারুণ গল্পের উপস্থাপন, আলাদা করে বলতে হয় ক্যামেরার কাজের কথা। 

৮৭তম অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছিল সিনেমাটি। টাইম ম্যাগাজিনের ২০১৪ সালের সেরা ছবির তালিকায় এক নম্বরে ছিল। আট সপ্তাহে শুটিং শেষ হওয়া এই সিনেমার আইএমডিবি রেটিং ৮.২। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement