Beta

তারকার প্রথম

প্রথম পারিশ্রমিক ছিল এক টাকা : আমিন খান

২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০৯ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২৮

চিত্রনায়ক আমিন খান। ছবি : সংগৃহীত

‘স্বপ্নের নায়ক’, ‘ফুল নেব না অশ্রু নেব’, ‘আজ গায়ে হলুদ’সহ অসংখ্য জনপ্রিয় ছবির নায়ক আমিন খান। একসময়ের তুমুল জনপ্রিয় নায়ক চলচ্চিত্রে অভিনয় করছেন এখনো। সম্প্রতি এনটিভি অনলাইনের সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে তাঁর জীবনে ঘটে যাওয়া প্রথম অনেক বিষয় নিয়ে কথা বলেছেন তিনি। 

প্রথম স্কুল : ফাতেমা স্কুল। খুলনায় স্কুলটি অবস্থিত। এটা মিশনারি স্কুল ছিল। 

প্রথম শিক্ষক : আমার বাবা-মা। স্কুলের প্রথম শিক্ষকের নাম এখন মনে নেই। আমি স্টুডেন্ট হিসেবে মাঝারি ধরনের ছিলাম। 

প্রথম অভিনীত চলচ্চিত্র : মোহাম্মদ হোসেন পরিচালিত ‘অবুঝ দুটি মন’।

প্রথম ক্যামেরার সামনে দাঁড়ানোর অভিজ্ঞতা : ১৯৯২ সালের ২৪ ডিসেম্বরে আমি প্রথম ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলাম। সবচেয়ে মজার ব্যাপার হলো, ২৪ ডিসেম্বর আমার জন্মদিন ছিল। কাজের নেশায় সেদিন জন্মদিনের কথা মনে ছিল না। আমার প্রথম দৃশ্য ছিল চন্দ্রিমা উদ্যানে। দৃশ্যটা এমন ছিল যে আমি মর্নিংওয়াক করছি। আমাকে বলা হয়েছিল, দৌড়ে আসতে হবে। আমিও ট্রাউজার পরা অবস্থায় দৌড়ে এসেছিলাম। সঙ্গে সঙ্গে তারা বলেছিল শট ওকে। আমি একদম নার্ভাস ছিলাম না। সেদিন যাঁরা সেটে ছিলেন, তাঁদের সবার কাছে দোয়া চেয়েছিলাম। 

প্রথম পারিশ্রমিক : আমার প্রথম পারিশ্রমিক ছিল এক টাকা। এই টাকা আমার কাছে এখনো আছে। অ্যালবামে আমি সংগ্রহ করে রেখেছি। প্রথম ছবি করছি, তাই মনে উচ্ছ্বাস ছিল। আবার মনে মনে বলেছি, ‘এক টাকা দিল! নতুন ছবিতে সুযোগ পেলাম এত দিন পর (হাসি)’। শুধু এই ছবির সাইনিং মানি নয়, আমার প্রতিটি ছবিটির সাইনিং মানির কিছু টাকা আমি অ্যালবামে সংগ্রহ করে রেখেছি। প্রথম ছবির জন্য এক টাকা পেলেও আমার সব প্রয়োজন প্রযোজক মিটিয়েছিলেন। আমার পোশাক, জুতা, মোজা সবই কিনে দিয়েছিলেন তিনি। একটা ছেলেকে গেটআপে আনতে যা যা প্রয়োজন ছিল, সবটাই তিনি দিয়েছিলেন আমাকে। তাই কষ্ট ছিল না। 

প্রথম প্রেম : আমার মনে হয়, স্কুলে পড়ুয়া প্রত্যেক ছেলের যে কাউকে ভালো লেগে যায়। ছোটবেলায় আমি লাজুক ছিলাম। আমার স্কুলের যারা বান্ধবী ছিল, তারা আমাকে এখন দেখে বলে, ‘তুমি কীভাবে অভিনয় করো?’ আমি বান্ধবীদের তুমি করেও বলতাম না। আপনি করে সম্বোধন করতাম। এই পরিমাণ লাজুক ছিলাম আমি। স্কুলে একজন নয়, অনেককেই আমার ভালো লেগেছিল; কিন্তু কাউকে সাহস করে বলা হয়নি।

প্রথম অভিনীত নাটক : ১৯৯৬ সালে প্রথম নাটকে অভিনয় করেছিলাম। আমার সহশিল্পী ছিলেন বিজরী বরকতুল্লাহ। নাটকের নাম এখন আমার মনে নেই। তবে ১৯৯৭ সালে করা মোহন খানের পরিচালনায় একটি নাটকে আমি অভিনয় করেছিলাম। নাটকটি বিটিভিতে প্রচারিত হয়েছিল। আমার সহশিল্পী ছিলেন মৌসুমী ও সংগীতা। নাটকটি সে সময় খুব আলোচিত হয়েছিল। মোহন খানের সঙ্গে আমার একটা নাটকেই কাজ করা হয়েছিল। এর মধ্যে আর কাজ করা হয়নি। 

প্রথম পড়া গল্পের বই : আমাদের বাসায় ছোট বইয়ের তাক ছিল। আব্বা ও আম্মা বই পড়তেন। সম্ভবত আমি শরৎচন্দ্রের লেখা প্রথম বই পড়েছিলাম। তবে পুরোপুরি বইটা পড়ে শেষ করিনি। পুরোপুরি তিন গোয়েন্দা সিরিজের বই শুধু পড়েছিলাম। মাসুদ রানার বইও আমি পড়েছি। সত্যি বলতে, ছোটবেলায় বই পড়ার নেশা ছিল না। কৈশোরে বই পড়ার অভ্যাস হয়েছিল আমার। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement