Beta

সঞ্জীব স্মরণে ‘কনসার্ট ফর ফাইটার্স’

১০ জানুয়ারি ২০১৭, ১৫:১৪

গত ২৫ ডিসেম্বর ছিল সংগীতশিল্পী, সাংবাদিক ও সংস্কৃতিকর্মী সঞ্জীব চৌধুরীর জন্মদিন। তাঁকে উৎসর্গ করে ১১ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘কনসার্ট ফর ফাইটার্স’। ১২ জানুয়ারি, বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু স্মারক ভাস্কর্য চত্বরে দুপুর ২টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে এই কনসার্ট।

এর আগে গত ১৯ নভেম্বর টিএসসি থেকে শুরু হয়ে দুই মাস ধরে ‘রোড টু কনসার্ট ফর ফাইটার্স’ শিরোনামে ধারাবাহিকভাবে ট্যুরিং কনসার্ট হয়েছে চুয়েট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সিলেট, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ধানমণ্ডি রবীন্দ্রসরোবরে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আয়োজনে তিনটি ট্যুরিং কনসার্ট অনুষ্ঠিত হয়েছে।

২০০৫ সালে প্রথমবার অনুষ্ঠিত হয় ‘কনসার্ট ফর ফাইটার্স’। প্রথমবারের মতো এবারও আয়োজনের উদ্যোগ ও অংশগ্রহণে থাকছেন ঢাকা ও ঢাকার বাইরের শিল্পী ও সংগঠকরা।

এরই মধ্যে কনসার্টে অংশগ্রহণ নিশ্চিত করেছেন মাকসুদ ও ঢাকা, কফিল আহমেদ, পথিক নবী, কৃষ্ণকলি, সায়ান, মেঘদল, সহজিয়া, মাদল, শহরতলি, সমগীত, চিৎকার, মনোসরণি, লীলা, গানপোকা, সীনা হাসান এবং আদিবাসী মেয়েদের ব্যান্ড F-Minor।

এই কনসার্টে কোনো বিজ্ঞাপন বা স্পন্সর রাখা হচ্ছে না। টি-শার্ট, স্টিকার ও পোস্টার বিক্রি আর গান গেয়ে চলছে অর্থ সংগ্রহ।  সংগৃহীত অর্থের একটি অংশ দেওয়া হবে গোবিন্দগঞ্জের নির্যাতিত সাঁওতাল আদিবাসী সম্প্রদায়কে। শিল্পসংস্কৃতির চর্চা এবং গান শুধু একটি বিকল্প পেশা নয়, একটি প্রতিশ্রুতির নাম, যার মর্মমূলে রয়েছে ব্যক্তি-সমাজ-মানুষ-প্রকৃতির প্রতি গভীর ভালোবাসা। মূলত এই প্রতিশ্রুতিকে আরো বেশি শক্তিশালী করতে এই আয়োজন। বিজ্ঞাপন আর বেচাকেনার এ সময়ে ‘কনসার্ট ফর ফাইটার্স’-এর উদ্যোগ ও অংশগ্রহণ সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement