যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে লেখাপড়া

১৮ ডিসেম্বর ২০১৬, ১১:০৭

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় সম্মিলিতভাবে বৃত্তির সুযোগ দিচ্ছে। কমনওয়েলথের  আওতাভুক্ত বিভিন্ন উন্নয়নশীল দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির আওতায় পড়ালেখা করতে পারবেন। বৃত্তির অধীনে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া যাবে।

সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের জন্য বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ পাবেন ২০০ জনের বেশি শিক্ষার্থী। স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া যাবে বিশ্ববিদ্যালয়গুলোতে পঠিত একাধিক বিষয়ে। তবে বৃত্তির আওতায় স্নাতক, পিএইচডি বা প্রাথমিক ইংরেজি শিক্ষা কোর্সের সুযোগ থাকবে না।

বৃত্তির আওতায় একজন শিক্ষার্থীর প্রায় সব খরচ বহন করা হবে। এর মধ্যে থাকবে লেখাপড়া, বিমান ভাড়া, শিক্ষাসফর ভাতা, গরম কাপড়ের সুবিধাসহ বিভিন্ন ভাতা। সাধারণত এক বছরের জন্য এই বৃত্তি দেওয়া হবে।

কমনওয়েলথের বিভিন্ন উন্নয়নশীল দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন বৃত্তির জন্য। ২০১৭ সালের সেপ্টেম্বর বা অক্টোবরে স্নাতকোত্তর কোর্স শুরু হবে। একই বছর আগস্ট মাসের মধ্যে প্রথম শ্রেণি পেয়ে স্নাতক অথবা উচ্চ নম্বর পেয়ে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক অথবা কম নম্বর পেয়ে দ্বিতীয় শ্রেণিতে স্নাতকসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে উন্নত দেশে কাজ বা পড়ালেখার জন্য এক বছর বা এর বেশি সময় অবস্থান করেছেন, এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না। এ ছাড়া আবেদনকারীদের যুক্তরাজ্যের পড়ালেখার জন্য আর্থিকভাবে অসমর্থ হতে হবে।

শিক্ষার্থীরা ইলেকট্রনিক অ্যাপ্লিকেশন সিস্টেমের (ইএএস) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ভেদে আবেদনের শেষ সময় ভিন্ন। তবে সব বিশ্ববিদ্যালয়ে আবেদন প্রক্রিয়া ২০১৭ সালের ২৯ মার্চের আগে শেষ হবে।

যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই শিক্ষাবৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে অফিশিয়াল ওয়েবসাইটে (http://bit.ly/2hLJnX8)।