ধর্ষণের জন্য আইনশৃঙ্খলার অবনতিকেই দায়ী করলেন ঢাবি শিক্ষক

Looks like you've blocked notifications!
ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকদের বিচার দাবিতে শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধনে অংশ নেন শিক্ষক-শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

দেশে অব্যাহত ধর্ষণের যেসব ঘটনা ঘটছে তার জন্য দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিকেই দায়ী করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজের শিক্ষক অধ্যাপক ড. সৈয়দ শাইখ ইমতিয়াজ।

শুক্রবার দুপুরে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ অভিযোগ করেন ইমতিয়াজ। ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকদের বিচার দাবিতে এই মানববন্ধন করে সেন্টার ফর মেন অ্যান্ড ম্যাসকুলিনিটিজ স্টাডিজ (সিএমএমএস)।

অধ্যাপক ইমতিয়াজ বলেন, ‘ধর্ষণের সঙ্গে যারা জড়িতরা তারা সহজেই জামিন পেয়ে যাচ্ছে। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছে না। এ কারণে ধর্ষণের ঘটনা বাড়ছে।’

দীর্ঘদিন ধরে যেসব ধর্ষণের ঘটনা ঘটছে, তা পুরুষ সমাজ থেকে জোরালোভাবে কোনো প্রতিবাদ হচ্ছে না বলেও অভিযোগ করেন ইমতিয়াজ। তিনি বলেন, তাই আমরাই এ প্রতিবাদ শুরু করতে চাই। আমাদের এ কর্মসূচির মাধ্যমে সবাইকে একত্রিত করে ব্যাপক জনমত গড়ে তুলতে চাই। এজন্য সবাইকে নিজ নিজ জায়গা থেকে সচেতনভাবে ভূমিকা রাখারও আহ্বান জানান তিনি।

মানববন্ধনে যেসব কারণে ধর্ষণ হচ্ছে তার তিনটি কারণ তুলে ধরেন আইবিএর অধ্যাপক ইফতেখার আলম। তিনি বলেন, তিন কারণে ধর্ষণ হচ্ছে। যেগুলো হলো, সমাজে নারীদের প্রতি পুরুষের নেতিবাচক দৃষ্টিভঙ্গি, ধর্ষণকারীদের অপরাধ করে পার পেয়ে যাওয়া এবং শিশুরা বাধা দিতে না পারার কারণে তারা বেশি টার্গেটে পরিণত হচ্ছে। এ বিষয়ে অভিভাবকদের সচেতন থাকতে হবে বলেও পরামার্শ দেন তিনি।

মানববন্ধনে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন আন্দোলনকারীরা। এগুলোর মধ্যে রয়েছে, ‘ধর্ষক কেন জামিন পাবে? কবে তবে বিচার হবে?’, ‘সত্যিকারের পুরুষ কাউকে আঘাত করে না’, ‘নীরবতা ভেঙে জাগো-জাগাও নারী নির্যাতনের বিরুদ্ধে ‍রুখে দাঁড়াও’, ‘এগিয়ে আসো ভাই, বোনকে রক্ষা আশায়’, ‘ধর্ষক যদি পায় জামিন, বিচার চাইব কার ভরসায়?’ ইত্যাদি।