বুয়েট শিক্ষার্থীদের দাবি দ্রুতই বাস্তবায়নের প্রতিশ্রুতি শিক্ষামন্ত্রীর

২০ জুন ২০১৯, ২২:৫৬

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) চলমান আন্দোলনে শিক্ষার্থীদের সব দাবিকে যৌক্তিক বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তিনি এসব দাবিগুলো মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

আজ বৃহস্পতিবার বিকেলে শিক্ষামন্ত্রী ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের এই প্রতিশ্রুতি দেন। এ সময় প্রত্যেক হল থেকে তিনজন করে ২১ সদস্যের শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা শেষে সন্ধ্যায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন প্রমুখ উপস্থিত ছিলেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, শিক্ষার্থীদের যেসব দাবি তার সবই যৌক্তিক। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসব বিষয় নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন হয়ে থাকে। তবে উপাচার্য চাইলেই তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে তার সমাধান করতে পারতেন।

শিক্ষামন্ত্রী বলেন, বুয়েট আমাদের গর্বের একটি প্রতিষ্ঠান। কিন্তু এখানে উপাচার্য ও শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের ফারাক তৈরি হয়েছে। এ কারণে কয়েকদিন ধরে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করব। ভবিষ্যতে এ ধরনের সংকট আর সৃষ্টি হবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

আলোচনার বিষয়ে জানতে আন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক ও বুয়েট ১৬ ব্যাচের শিক্ষার্থী আনিসুর রহমান মিঠু বলেন, শিক্ষামন্ত্রী দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। যেগুলো কালকের মধ্যেই (শুক্রবার) মানা সম্ভব তা নোটিশ দিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন। আর বাকিগুলো দ্রুত সময়ে বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। এ ছাড়া, নতুন ছাত্রকল্যাণ পরিচালকের (ডিএসডব্লিউ) অপসারণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে তদন্ত করবে। তিনি জানান, প্রশাসন যদি তাদের দাবি বাস্তবায়নে ব্যর্থ হয় তবে তারা আবারও আন্দোলনে নামবেন।

এর আগে গত শনিবার থেকে ১৬ দফা দাবিতে আন্দোলন শুরু করেন বুয়েট শিক্ষার্থীরা। দাবি আদায়ের লক্ষ্যে ক্লাস-পরীক্ষা বর্জন করে রাস্তা অবরোধ করেন। বুধবার পঞ্চম দিনের আন্দোলনে পলাশী-বকশিবাজার মোড় অবরোধ ও প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেওয়া হয়।