Beta

১৬ দাবিতে বুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ

১৫ জুন ২০১৯, ১৫:১৬

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম, আবাসিক হলের অবকাঠামো উন্নয়নসহ ১৬ দফা দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

আজ শনিবার সকালে বুয়েট ক্যাম্পাসে হওয়া ওই বিক্ষোভে অংশ নেয় প্রায় আড়াইশ শিক্ষার্থী। পরে আন্দোলনকারীরা ১৬ দফা দাবিতে বিশ্ববিদ্যালয় উপাচার্যের কাছে স্মারকলিপি দেয়। সে সময় ওই সব দাবি মানতে উপাচার্যকে তিন দিনের আলটিমেটাম দেওয়া হয়।

বুয়েট শিক্ষার্থী মুনির হোসেন বলেন, ‘আমাদের দাবিগুলো ক্যাম্পাসের সঙ্গে সম্পর্কিত। ক্যাম্পাসকে উপযুক্ত করতেই আমরা প্রশাসনের কাছে দাবি জানিয়েছি।’ শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাবে বলে জানান মুনির।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বুয়েট গেটের জন্য সিভিল-আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞ শিক্ষকদের নিয়ে কমিটি গঠন ও ডিজাইনের জন্য শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার আয়োজনে অফিশিয়াল নোটিশ প্রদান, বিতর্কিত নতুন ডিএসডাব্লিউকে (ছাত্রকল্যাণ পরিচালক) অপসারণ করে ছাত্রবান্ধব নতুন ডিএসডাব্লিউ নিয়োগ, ‘সাবেকুন নাহার সনি’ ছাত্রী হলের নামকরণ, শিক্ষার্থীদের ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লি দেওয়ার যে পদ্ধতি গত মেয়াদে চালু ছিল তার পুনর্বহাল, ভিসির অফিসে আটকেপড়া বিভিন্ন আবাসিক হলের অবকাঠামোগত কাজ সম্পাদন, ‘সিয়াম-সাইফ’ নামে সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনে ভিসির স্বাক্ষরসহ নোটিশ।

এ ছাড়া নির্মাণাধীন টিএসসি ভবন ও ন্যাম ভবনের কাজ, নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম ও বুয়েটের যাবতীয় লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি চালু করা, নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ এবং আগের গাছ কাটার ব্যাখ্যা প্রদান, এরই মধ্যে যত গাছ কাটা হয়েছে ভিসির উপস্থিতিতে তার দ্বিগুণ গাছ রোপণ, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, প্রাতিষ্ঠানিক মেইল আইডি প্রদান, বুয়েট ওয়াইফাই, ব্যায়ামাগার আধুনিকায়ন এবং মাঠের উন্নয়ন করা ও পরীক্ষার খাতায় রোলনম্বরের পরিবর্তে কোড সিস্টেম চালুর দাবি  জানান শিক্ষার্থীরা।

Advertisement