Beta

ধানের ন্যায্য দামের দাবিতে মানববন্ধন, ১৪ শিক্ষার্থীকে শোকজ

০১ জুন ২০১৯, ২৩:৩৬

গত ১৫ মে কৃষকের ধানের ন্যায্য ধানের দাবিতে মানববন্ধন করেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

ধানের ন্যায্য দামের দাবিতে মানববন্ধন করায় ১৪ জন শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে (শোকজ) গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

গত বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে এমন নোটিশ দেওয়া হয়। সামাজিক মাধ্যমে এ নিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়েছে।

এতে উল্লেখ করা হয়, ‘গত ১৫ মে ধানের ন্যায্য মূল্য নিশ্চিতের দাবিতে মানবন্ধনের নামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিনষ্ট করার অভিপ্রায়ে প্রশাসনের অনুমতি ছাড়া সরকার ও প্রশাসন বিরোধী প্ল্যাকার্ড, ফেস্টুন বহন ও উসকানিমূলক বক্তব্য দেওয়া হয়। অত্যুৎসাহী হয়ে অন্য কোনো বিশ্ববিদ্যালয় আন্দোলন করার আগেই আপনাদের আন্দোলন করার সংশ্লিষ্টতা পাওয়া গেছে। যা বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিপন্থী একটি গর্হিত কাজ। এ ঘটনায় আপনাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, ৭ কর্মদিবসের মধ্যে তা লিখিতভাবে জানানোর জন্য বলা হলো।’

ওই ১৪ শিক্ষার্থী হলেন সমাজবিজ্ঞান বিভাগের স্নাতক তৃতীয় বর্ষের দিগন্ত লস্কর ও শেখ মেহেদী হাসান এবং স্নাতকোত্তরের নিউটন মজুমদার; ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের তৃতীয় বর্ষের ইসমাইল হোসেন রিয়াদ ও সিকদার মাহবুব; আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের তৃতীয় বর্ষের মো. নাজমুল হুদা, রথীন্দ্রনাথ বাপ্পী, মো. শিবলী সাদিক ও চতুর্থ বর্ষের মো. সিরাজুল ইসলাম; লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের মো. মিথুন হোসাইন ও দ্বিতীয় বর্ষের সৌরভ সমাদ্দার; পরিসংখ্যান বিভাগের ২য় বর্ষের রিসালাত আহমেদ অর্ণব; আইন বিভাগের তৃতীয় বর্ষের এস এম আব্দুল্লাহ কাফি এবং ইংরেজি বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী বুলবুল আহমেদ।

Advertisement