Beta

শিক্ষার্থীদের ছাড়াই স্বাধীনতা দিবস, বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

২৬ মার্চ ২০১৯, ১৯:২০

শিক্ষার্থীদের বাদ দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে জাতীয় দিবসের আয়োজন করায় সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : এনটিভি

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থীদের ছাড়া পালনের প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) বিক্ষোভ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

আন্দোলনের অংশ হিসেবে আজ মঙ্গলবার সকালে হলের খাবার বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এ সময় তারা পাঁচ দফা দাবি পেশ করে। দাবিগুলো হলো ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর ও ২১ ফেব্রুয়ারিসহ জাতীয় দিবসগুলোতে ছাত্র-শিক্ষক সবার উন্মুক্ত অংশগ্রহণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা, মঙ্গলবার বিকেলের সাংস্কৃতিক অনুষ্ঠান শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক পরিচালনা কমিটি শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত করা, সহশিক্ষা কার্যক্রম, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সভা-সেমিনারের জন্য বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমের ভাড়া সর্বোচ্চ ৫০০ টাকা করা এবং টিএসসি সবার জন্য উন্মুক্ত রেখে সেখানে ক্লাস কার্যক্রম বন্ধ রাখা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সূত্রে জানা গেছে, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইমামুল হক স্বাধীনতা দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করে ক্যাম্পাসে। কিন্তু ফুল দেওয়া ছাড়া আর কোনো অনুষ্ঠানে (মধ্যাহ্ন ভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান) শিক্ষার্থীদের রাখা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র জহিরুল খান, শফিকুল ইসলাম, লোকমান হোসেন, আলীম সালেহীনসহ শিক্ষার্থীরা জানান, জাতীয় এই দিবসটিতে আমাদের ক্যাম্পাসে নানা আয়োজন করা হয়েছে। কিন্তু এটা সম্পর্কে আমাদের কিছুই জানানো হয়নি। তারা ঘরোয়াভাবে এই প্রোগ্রাম করেছে। আবার এর প্রতিবাদ করা হলে শিক্ষার্থীদের রাজাকারের বাচ্চা বলা হচ্ছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

Advertisement