লিফলেটে নোংরা হচ্ছে ঢাবি ক্যাম্পাস

Looks like you've blocked notifications!

ডাকসু নির্বাচনের প্রার্থীরা প্রচারণা শুরু করেছেন গত সোমবার থেকে। প্রচারের অংশ হিসেবে প্রার্থীরা বিলি করছেন লিফলেটসহ বিভিন্ন কাগজপত্র। আর এতেই নোংরা হচ্ছে ক্যাম্পাসের পরিবেশ।

জানা যায়, প্রচারণার জন্য ডাকসু নির্বাচনের প্রার্থীরা সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের লিফলেট, পোস্টার, ব্যানার বিতরণ করছেন। এসব প্রচারণার উপকরণ সামান্য সময় দেখেই যত্রতত্র ফেলে দিচ্ছে শিক্ষার্থীরা। এতে ক্যাম্পাসের বিভিন্ন স্থান নোংরা হচ্ছে। তা ছাড়া এসব উপকরণের কালির গন্ধেও অতিষ্ট হয়ে উঠেছেন শিক্ষার্থীরা। এর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে দিয়ে প্রতিবাদ জানিয়েছেন অনেকে।

আজ বৃহস্পতিবার সরেজমিন গিয়ে দেখা গেছে, ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে নির্বাচনী প্রচারণার নানা উপকরণ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এসব উপকরণ ক্যাম্পাস নোংরা করছে, সেদিকে যেন কারোর কোনো নজরই নেই। উদাসীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। এ ছাড়া যারা এগুলো বিতরণ করছে তারাও ব্যপারটাকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ অনেকের।

ক্যাম্পাসে প্রচারণা চালানো সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কর্মী অপরূপ বিশ্বাস বলেন, ‘প্রশাসন প্রচারণার ব্যাপারে যে ধরনের নির্দেশনা দিয়েছে, সেই নির্দেশনা মেনে ছাত্র সংগঠনগুলো প্রচারণা করছে। ক্যাম্পাস ময়লা হচ্ছে কিন্তু এটা দেখার দায়িত্ব প্রশাসনের।’ এর দায়ভার প্রশাসন নেবে, সাধারণ ছাত্ররা নেবে না বলেও উল্লেখ করেন তিনি।

এ ব্যাপারে অপরাধ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ইনজামাম বলেন, ‘সাধারণ ছাত্রদের হাতে কিছু না বলেই নির্বাচনী প্রচারণার কর্মীরা নানা উপকরণ ধরিয়ে দিচ্ছে, যে কারণে ক্যাম্পাস ময়লা হচ্ছে। এসব ময়লার কারণে ক্লাসরুমগুলোও অপরিষ্কার হয়ে যাচ্ছে।’

ইনজামাম বলেন, ‘নির্বাচনী প্রচারণার আগেই ডাস্টবিনের ব্যবস্থা করা উচিত ছিল প্রশাসনের।’ এ ছাড়া সাধারণ শিক্ষার্থীদেরও এ ব্যাপারে সচেতন থাকা উচিত বলে মনে করেন তিনি।