ভোটকেন্দ্রের লাইভ সম্প্রচার নিষিদ্ধ

Looks like you've blocked notifications!

বহুল প্রতীক্ষিত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১১মার্চ। নির্বাচন নিয়ে ইতিমধ্যেই আচরণবিধি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যা আজ রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমগুলোয় বহুল প্রচারের জন্য আরেক দফায় পাঠানো হয়।

নির্বাচনী ওই আচরণবিধির তথ্য ঘেঁটে দেখা গেছে, নির্বাচন কমিটির ওই আচরণবিধিতে প্রত্যেক শিক্ষার্থীকে নিজ নিজ হলের বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট দেয়ার কথা বলা হয়েছে। তবে প্রশ্ন উঠেছে গণমাধ্যমকর্মীদের জন্য প্রণীত ধারা ১১-এর ‘গ’ পয়েন্ট নিয়ে। সেখানে শুধু বুথ নয়, গোটা ভোটকেন্দ্র থেকে টেলিভিশন কিংবা অন্যান্য গণমাধ্যমের লাইভ সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। যদিও সবশেষ একাদশ জাতীয় নির্বাচনেও বিষয়টির অনুমোদন ছিল।

আচরণবিধির ওই ধারায় বলা হয়েছে, ‌‘প্রধান রিটার্নিং কর্মকর্তা কর্তৃক ইস্যুকৃত পরিচয়পত্র দেখিয়ে সংশ্লিষ্ট হলের রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে গণমাধ্যমকর্মীরা ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন এবং ছবি তুলতে পারবেন। তবে ভোটকেন্দ্রের বুথসমুহে প্রবেশ করতে পারবেন না। ভোটকেন্দ্র থেকে কোনো ধরনের লাইভ সম্প্রচারসহ ভোটকার্য বাধাগ্রস্ত হতে পারে এমন কোনো কাজ করতে পারবেন না।’

আচরণবিধিতে পোস্টার, লিফলেট ও দেওয়াল লিখন বিষয়ে বলা হয়েছে, লিফলেট বা হ্যান্ডবিল ছাপানো ও বিলি করা যাবে। প্রার্থী নিজের ছবি ছাড়া অন্য কারো ছবি বা প্রতীক ব্যবহার করতে পারবেন না। কোনো স্থাপনা, দেয়াল, যানবাহন, বেড়া, গাছপালা, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোনো দণ্ডায়মান বস্তুতে লিফলেট বা হ্যান্ডবিল লাগানো, কোনো প্রার্থীর লিফলেট বা হ্যান্ডবিলের ক্ষতিসাধন, কালি, চুন ও কেমিক্যাল দ্বারা দেওয়াল বা যানবাহনে কোনো লিখন, মুদ্রণ, ছাপচিত্র বা চিত্রাঙ্কন করে নির্বাচনী প্রচারণা চালানো যাবে না।

প্রচার চলাকালে ও নির্বাচনের দিন ভোটারদের কোনোরূপ পানীয় বা খাদ্য পরিবেশন করা, উপঢৌকন বা বখশিশ দেওয়া যাবে না। নির্বাচনী প্রচারণার উদ্দেশ্যে ছেলে প্রার্থীরা মেয়েদের হলে ও মেয়ে প্রার্থীরা ছেলেদের হলে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার অনুমতি নিয়ে শুধু প্রজেকশন সভায় যোগদানের জন্য প্রবেশ করতে পারবেন।

এছাড়াও মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলে মিছিল বা শোভাযাত্রা করা যাবে না এবং পাঁচজনের বেশি সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না। নির্বাচনী প্রচারণায় কোনো ধরনের যানবাহন ও মোটরসাইকেল ও মোটরযান সহকারে শোভাযাত্রা, শোডাউন বা মিছিল করা যাবে না। ভোটারদের আনা-নেওয়ার জন্য কোনো ধরনের যানবাহন ব্যবহার করা যাবে না। শুধু ডাকসু নির্বাচন কমিশন অনুমোদিত যানবাহন (স্টিকারযুক্ত গাড়ি অথবা যানবাহন) নির্বাচনী এলাকায় চলাচল করতে পারবে। শিক্ষার্থীরা ভোটকেন্দ্রে আসার ক্ষেত্রে বাইসাইকেল ও রিকশা ব্যবহার করতে পারবে না।

এর আগে ডাকসু ও হল সংসদ নির্বাচনের আচরণবিধি প্রণয়নে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদকে আহ্বায়ক করে কমিটি গঠন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ৭ সদস্যের কমিটির সদস্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক মো. রহমত উল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, অর্থনীতি বিভাগের অধ্যাপক মাহবুবুল মোকাদ্দেম (এম এম আকাশ), টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া আচরণবিধি সুপারিশ করেন। মূলত সেই আলোকেই এই আচরণবিধি সিন্ডিকেটে অনুমোদন হয়।