দাবি আদায় করেই ডাকসু নির্বাচনে যাব : ছাত্রদল

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রদলের নেতাকর্মীরা। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে সাত দফা দাবি দিয়েছিল ছাত্রদল। তারা এই দাবি আদায় করেই নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে।

আজ শনিবার দুপুরে সাংবাদিকদের এ কথা জানান দলটির নেতারা। এর আগে দুপুর দেড়টার দিকে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ও আবুল বাসার সিদ্দিকীসহ প্রায় ৩০ জনের মতো নেতা মধুর ক্যান্টিনে আসেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তাঁরা।

এক প্রশ্নের জবাবে আল মেহেদী তালুকদার বলেন, ডাকসু নির্বাচনে আমাদের দাবি আদায় করেই আমরা যাব। আমরা আমাদের দাবিতে বলেছি, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত যেকোনো শিক্ষার্থীই যেন নির্বাচনে যেতে পারে, এখানে বয়স কোনো ফ্যাক্টর হতে পারে না। আমাদের দাবির অগ্রগতি হবে ধরে নিয়েই আমরা ফর্ম বিতরণ করছি। ৩০  বছর বয়সের বেশি কেউ যদি ফর্ম নিতে চায়, তাহলে পারবে। আমরা তো এই বাধা মানি না।

ঢাবি ছাত্রদলের সভাপতি আরো বলেন, আমরা প্রশাসনকে বারবার বলেছি, তড়িঘড়ি করে নির্বাচন হলে সেটা ফলপ্রসূ হবে না। আমাদের দাবির মধ্যেও আছে যৌক্তিক সময় পর্যন্ত নির্বাচন পেছানোর। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি আমাদের দাবি না মানে সেক্ষেত্রেও আমরা যাতে নির্বাচনে অংশগ্রহণ করতে পারি, সেই প্রস্তুতিও আমাদের আছে। কিন্তু আমাদের মূল টার্গেট হলো, দাবি আদায় করেই আমরা নির্বাচনে যাব।

ছাত্রদলের প্যানেল কবে ঘোষণা করা হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আল মেহেদী তালুকদার বলেন, আমরা প্রক্রিয়া শুরু করে দিয়েছি। ছাত্রদল একটি সুসংগঠিত সংগঠন। যেকোনো সময় যেকোনো পরিস্থিতি মোকাবিলা করার মতো সামর্থ্য ছাত্রদলের আছে।

মনোনয়নের ক্ষেত্রে কাদের গুরুত্ব দেওয়া হচ্ছে জানতে চাইলে মেহেদী বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কমিটিতে ৫০০-এর বেশি নেতাকর্মী আছে। এর মধ্যে ৪৭০ জনের বেশি হলো ৩০ (বয়স)-এর ভেতরে এবং রানিং (নিয়মিত শিক্ষার্থী)। কাজেই আমাদের তো আসলে কর্মীর অভাব নাই।

ঢাবি ছাত্রদলের সভাপতি বলেন, ডাকসুটা একটা গ্ল্যামার। ছাত্রদল আরেকটা গ্ল্যামার। ছাত্রদলের শীর্ষ নেতৃবৃন্দ কিন্তু পরীক্ষিত। তাদের বাদ দেওয়ার জন্যই বয়স ৩০ করা হয়েছে। এতে পরীক্ষিত নেতারা বাদ যাচ্ছেন।

এদিকে হলে হলে ভোট কেন্দ্র করার পরিবর্তে একাডেমিক ভবনে ভোট কেন্দ্র করা এবং প্রার্থিতা ও ভোটার হওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অগণতান্ত্রিক সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি, তফসিল কমপক্ষে তিন মাস পেছানো এবং জাতীয়তাবাদী ছাত্রদলের সাত দফার বাস্তবায়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কাল রোববার বেলা ১১টায় বিক্ষোভ মিছিল-সমাবেশ ও উপাচার্যের কার্যালয় অবস্থান ধর্মঘট পালন করবে ছাত্রদল।