ঝুঁকিপূর্ণ কারখানা অপসারণের দাবিতে ঢাবিতে মানববন্ধন

Looks like you've blocked notifications!
ঝুঁকিপূর্ণ কারখানা অপসারণের দাবিতে মানববন্ধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

জনবসতিপূর্ণ এলাকা থেকে ঝুঁকিপূর্ণ কারখানা অপসারণের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এ দাবিতে আজ বৃহস্পতিবার মানববন্ধন করেছেন তাঁরা।

মানববন্ধন শেষে চকবাজার এলাকার অগ্নিকাণ্ডে বহু মানুষ নিহতের ঘটনায় শোক প্রকাশ করে মৌন মিছিল করেন শিক্ষার্থীরা। ‘বাতাসে মৃত্যুর গন্ধ, লাশে ছেয়ে যাবে আর কত জনপদ?’ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ঢাবির অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এ সময় তাঁরা ঢাকা শহরের সব ধরণের অব্যবস্থাপনাকে দ্রুত অপসারণ করে পরিচ্ছন্ন ঢাকা করতে প্রশাসনের প্রতি আহবান জানান। একই সঙ্গে তাঁরা চকবাজার এলাকার দুর্ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

এছাড়া ঢাবি এলাকাকে পরিচ্ছন্ন রাখতে সব ধরণের ভাসমান দোকান তুলে দেওয়ার দাবি জানান তাঁরা।

মানববন্ধনে অংশ নিয়ে ঢাবির আইন বিভাগের শিক্ষার্থী আখতার হোসেন বলেন, ‘রাজধানী ঢাকা শহরের যেখানে তাকাই সেখানেই অপরিচ্ছন্ন পরিবেশ দেখা যায়। ফুটপাত দখল করে হকারদের দোকান, যেখানে সেখানে ময়লা-আবর্জনা, গাড়ি পার্কিং করে রাখা হয়। এছাড়া, ঢাকার সবচেয়ে বড় সমস্যা হচ্ছে অপরিকল্পিত ভবন নির্মাণ এবং কলকারখানা গড়ে তোলা।’ এসব কে পরিকল্পিতভাবে নির্মাণ করার জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ চান তিনি। একই সঙ্গে যেসব জায়গায় অপরিকল্পিতভাবে কারখানা গড়ে তোলা হয়েছে তা দ্রত অপসরণের দাবি জানান তিনি।

গতকাল বুধবার রাতে রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে সরকারি হিসাবমতে এ পর্যন্ত ৬৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন ঢাবি ছাত্র কাউসার। এ ঘটনায় রাজধানীসহ সারাদেশে শোকের ছায়া নেমে এসেছে। এরই পরিপ্রেক্ষিতে ঢাবিতে মৌন মিছিল ও মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।