হলের বাইরে ভোটকেন্দ্র চায় ঢাবির ৯১ ভাগ শিক্ষার্থী

Looks like you've blocked notifications!

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে হলের বাইরে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র করার দাবিতে অনড় সরকার বিরোধী ছাত্র সংগঠনগুলো। এই দাবি আদায়ের লক্ষ্যে অব্যাহত আন্দোলন চালিয়ে যাচ্ছে বাম সংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট।

এদিকে, আন্দোলনের কর্মসূচি সেবে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। এক সপ্তাহব্যাপী চালানো এই কর্মসূচিতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের ৯১ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী হলের বাইরে ভোটকেন্দ্র করার দাবি জানিয়েছে। অন্যদিকে, হলের ভেতরে ভোটকেন্দ্র চেয়েছে পাঁচ শতাংশ শিক্ষার্থী।

ছাত্র ফেডারেশন সূত্রে জানা যায়, তারা ‘হলে নয়, ডাকসুর ভোটকেন্দ্র অনুষদে চাই’ শিরোনামে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের তিন হাজার ১৪৫ জন শিক্ষার্থী স্বাক্ষর করেন। স্বাক্ষরকারীরা স্বাক্ষরের মাধ্যমে অনুষদে হ্যা (অনুষদে চাই) এবং অনুষদে না (হলে চাই) এই দুটি মতামত প্রদান করেন। এতে ‘অনুষদে ভোটকেন্দ্র চাই’-এর পক্ষে ভোট পড়ে ২ হাজার ৮৮১টি, ‘হলে ভোটকেন্দ্র চাই’-এর পক্ষে ভোট পড়ে ১৫৯। নিরপেক্ষ ও বাতিল ভোট পড়ে ১০৫টি। 

গণস্বাক্ষরের ফলাফল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মরকলিপির মাধ্যমে  পেশ করে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। এ সময় ছয়টি দাবি তুলে ধরেন সংগঠনের নেতারা। এসব দাবিগুলো হলো- বিশেষ পরিস্থিতিতে হলে নয়, অনুষদে ভোট কেন্দ্র চাই; সভাপতির ক্ষমতার ভারসাম্য তৈরি; নির্বাচিত ব্যক্তিগণ নির্বাচিত হয়ে যেন কোনো অনিয়ম চর্চা করতে না পারে, নির্বাচিত ব্যক্তিকে ভোটার কর্তৃক অভিশংসনের ব্যবস্থা করা; হল ও কেন্দ্রীয় সংসদের ফি প্রদান করে এমন সব শিক্ষার্থীকেই ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ তৈরি করা; বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী সংগঠনের মধ্যে গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিত করা; ভোটকেন্দ্রে সাংবাদিকদের অবাধ প্রবেশ-প্রচারের ব্যবস্থা এবং প্রত্যেক বুথে সিসি ক্যামেরা স্থাপন করা।