Beta

রাবিতে ভর্তির সুযোগ ১৭ বিদেশি শিক্ষার্থীর

০৭ জানুয়ারি ২০১৯, ২৩:১৯

রাবি সংবাদদাতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ১৭ বিদেশি শিক্ষার্থীকে ভর্তির অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক বারী জানান, ১৭ বিদেশি শিক্ষার্থীর মধ্যে নেপালের ১৩ জন ভর্তির সুযোগ পেয়েছেন। তাঁদের মধ্যে ক্রপসায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে চারজন, ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স বিভাগে ছয়জন, ফার্মেসি বিভাগে দুজন ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে একজন।

এ ছাড়াও ভর্তির সুযোগ পেয়েছেন সোমালিয়ার চারজন শিক্ষার্থী। তাঁদের মধ্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে একজন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) বিভাগে একজন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে একজন এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগে একজন।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক দপ্তর সূত্রে জানা যায়, ১৯৯৯-২০০০ শিক্ষাবর্ষে ফোকলোর বিভাগের স্নাতক (সম্মান) শ্রেণিতে দুজন বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন। তাঁদের একজন স্নাতক শেষ না করেই চলে যান। এরপর ২০১৪-১৫ শিক্ষাবর্ষে দুজন ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষে তিনজন নেপালি শিক্ষার্থী স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি হন। এরপর ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি হন ১৪ বিদেশি শিক্ষার্থী। নেপাল, সোমালিয়া ও জর্ডান থেকে পড়তে আসা এসব শিক্ষার্থীর মধ্যে ১০ জন স্নাতক শ্রেণি ও চারজন স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তি হন। এরপর ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হন ১৪ জন বিদেশি শিক্ষার্থী। এবার ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে সুযোগ পেলেন ১৭ বিদেশি শিক্ষার্থী।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement