রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৮

রাবি সংবাদদাতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক  (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আজ সোমবার দুপুর ১২টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়। আবেদন  করা যাবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। আগামী ২২ ও ২৩ অক্টোবর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাঁচটি ইউনিটে এমসিকিউ পদ্ধতিতে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে। প্রাথমিকভাবে এক বা একাধিক ইউনিটে আবেদনের জন্য প্রথমত ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। এরপর উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। পরবর্তী সময়ে কেবল তাদের কাছ থেকে ইউনিট ভিত্তিতে নির্ধারিত ফি নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২০১৭ ও ২০১৮ সালের উচ্চমাধ্যমিক বা সমমান, ডিপ্লোমা ইন কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক (ভকেশনাল) ও উচ্চ মাধ্যমিক (ভোকেশনাল) ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদনের জন্য মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। ব্যবসায় শিক্ষা শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.০০ এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

এ ছাড়া ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটের জন্য এক হাজার ২৫৪ টাকা, ‘বি’ ইউনিটের জন্য ৭২৬ টাকা, ‘সি’ ইউনিটের জন্য এক হাজার ২৫৪ টাকা, ‘ডি’ ইউনিটের জন্য ৯৯০ টাকা, ‘ই’ ইউনিটের জন্য এক হাজার ১২২ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক উচ্চমাধ্যমিক পরীক্ষায় যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে আবেদনের যোগ্যতার ক্ষেত্রে সেই শাখাই বিবেচ্য হবে।

এ ছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) পাওয়া যাবে।

আগামী ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ওই বছরের উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই শুধু ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।