ইবির ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন

১৪ আগস্ট ২০১৮, ২০:১৮

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এসেছে। এবার, নৈর্ব্যক্তিকের পাশাপাশি লিখিত পরীক্ষাও নেওয়া হবে।

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করে প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ জানান, বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী ১০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত গ্রহণ করা হবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জানান, এবার মোট ১২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৬০ নম্বর এবং লিখিত (এক কথায়) পরীক্ষায় ২০ নম্বর থাকবে। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ৪০ নম্বর।

এবারের পরীক্ষায় আটটি ইউনিটের পরিবর্তে চারটি ইউনিটে পরীক্ষা গ্রহণ করা হবে। ভর্তি ফরমের মূল্য ইউনিটে থাকা প্রতিটি বিষয়ে ১০০ টাকা এবং ইউনিট ফি বাবদ ২০০ টাকা হিসেবে নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের আরবি ভাষা ও সাহিত্য এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত আল-ফিক্হ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ভর্তি পরীক্ষা ধর্মতত্ত্ব ও ইসলামিক স্টাডিজ অনুষদের ‘ক’ ইউনিটের সঙ্গে গ্রহণ করা হবে। কিন্তু বিভাগগুলো তাদের নিজ নিজ অনুষদেই থাকবে বলে জানান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার।

ভর্তি পরীক্ষা কমিটির এই সভায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামসহ সব অনুষদের ডিন, আবাসিক হল প্রভোস্ট এবং বিভাগের সভাপতিরা উপস্থিত ছিলেন।