Beta

স্টেট ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশ ইজ এ নেশন’ বিষয়ক সেমিনার

১৪ আগস্ট ২০১৮, ১৯:৪২

নিজস্ব সংবাদদাতা
রাজধানীর কলাবাগানে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের আয়োজনে আয়োজিত এক সেমিনারে বক্তব্য দেন ভারতের কলকাতার অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রতন খাসনবিশ। ছবি : এনটিভি

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘বাংলাদেশ ইজ এ নেশন’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দুপুর ২টার দিকে রাজধানীর কলাবাগানের স্কলার্স ইনে সেমিনার অনুষ্ঠিত হয়।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সেন্টার ফর ক্রিটিক্যাল থিংকিং ক্লাবের আয়োজনে ওই সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কলকাতার অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অর্থনীতিবিদ ড. রতন খাসনবিশ।

প্রধান বক্তার বক্তব্যে ড. রতন খাসনবিশ বলেন, জাতি গঠনের ক্ষেত্রে আগে আমাদের ধর্ম নিরপেক্ষ হতে হবে। এ সময় তিনি জিন্নাহর দ্বিজাতি তত্ত্বের কথা উল্লেখ করে বলেন, কোনো রাষ্ট্র ধর্মের ভিত্তিতে গড়ে উঠে টিকে থাকতে পারেনি। যারা টিকে আছে তারা অত্যন্ত বিশৃঙ্খলার মধ্যে আছে। আমাদের ধর্ম নিরপেক্ষ হয়ে জাতিসত্তার পরিচয়ে এক হয়ে থাকতে হবে, তাহলেই একটি সমৃদ্ধ জাতি গঠন করা সম্ভব হবে।’

সেমিনারে উপস্থিত স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের জার্নালিজম কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিস বিভাগের উপদেষ্টা রোবায়েত ফেরদৌস তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বাংলাদেশ একটি বহুজাতিক রাষ্ট্র। বাংলাদেশে কেবল বাঙালি থাকে না। বাংলাদেশে কেবল মুসলমান থাকে না। এটি কেবল বাঙালি রাষ্ট্র বা মুসলমানের রাষ্ট্র নয়। এ দেশে আছে চাকমা, মারমা, পাংখোয়া ও লুসাই। কাজেই বাংলাদেশ একটি বাঙালি রাষ্ট্র এ চিন্তাটাই ভুল। বাংলাদেশ একটি বহুজাতিক রাষ্ট্র। বাংলাদেশ বহু ধর্মের রাষ্ট্রও।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবীর, জার্নালিজম কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিস বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ও কো-অরডিনেটর কাজী আনিছ, সহকারী অধ্যাপক সজীব সরকার ও প্রভাষক রিফাত সুলতানা।    

এর আগে রোবায়েত ফেরদৌস ফুল দিয়ে বরণ করে নেন অর্থনীতিবিদ ড. রতন খাসনবিশকে। পুরো সেমিনার সঞ্চালনা করেন জ্যেষ্ঠ প্রভাষক কাজী আনিছ। পরে প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে শেষ হয় ‘বাংলাদেশ ইজ এ নেশন’ বিষয়ক সেমিনারটি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement