Beta

নিরাপদ সড়কের দাবিতে ঢাবি সাদা দলের মৌন মিছিল

০২ আগস্ট ২০১৮, ১৪:৩৪

ঢাবি সংবাদদাতা
নিরাপদ সড়কের দাবিতে আজ বৃহস্পতিবার মৌন মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল। ছবি : এনটিভি

নিরাপদ সড়কের দাবিতে মৌন মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের মূল গেট থেকে এই মৌন মিছিল শুরু হয়।

মৌন মিছিলে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, রাজধানী ঢাকাসহ সারা দেশে ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনায় আমরা চিন্তিত, আতঙ্কিত এবং ক্ষুব্ধ। সড়ক দুর্ঘটনায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছে অগণিত মানবসন্তান। এ যেন মৃত্যুর মিছিল। এ তালিকায় যুক্ত হলো সম্প্রতি আরো দুজন।

‘অতি সম্প্রতি বেপরোয়া বাসের চাপায় পিষ্ট হয়ে দুজন শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু পুরো জাতিকে করেছে বেদনাহত। দেশের সব স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে বিক্ষোভ করছে। এ দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের এবং তাদের প্রশ্রয়দাতাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি,’ বলেন শিক্ষার্থীরা।

মৌন মিছিল থেকে সাতটি দাবি করা হয়। সেগুলো হচ্ছে—অবিলম্বে সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে, কালক্ষেপণ না করে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করে তা আইনে পরিণত করতে হবে, সড়ক দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রেখে আইন প্রণয়ন করতে হবে এবং তা বাস্তবায়নে দৃশ্যমান আন্তরিক পদক্ষেপ গ্রহণ করতে হবে, দুর্ঘটনার শিকার ব্যক্তিদের যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে, পরিবহন খাতে চাঁদাবাজি, মাস্তানিসহ সব ধরনের নৈরাজ্য বন্ধ করতে হবে, গণপরিবহন সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহির আওতায় আনতে হবে, নিরপেক্ষতা বজায় রাখার স্বার্থে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সরকারের নীতিনির্ধারণী উচ্চপদ থেকে সরিয়ে নিতে হবে।

মৌন মিছিলে উপ‌স্থি‌তি ছিলেন ঢাবি সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. আবদুর রশীদ, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক মো. শাহ ইমরান, অধ্যাপক ড. মো. মোশাররফ হোসাইন ভূঁইয়া, অধ্যাপক ড. আমিনুল ইসলাম ভূঁইয়া, অধ্যাপক আনোয়ারুল আজিম আকন্দ, অধ্যাপক ড. মো. ইউসুফ, অধ্যাপক ড. মো. এমরান কাইয়ুম, অধ্যাপক ড. আসলাম হো‌সেন, ড. জসীম উদ্দিন, ইস্রা‌ফিল প্রামা‌ণিক রতন, ড. দেবাশীষ পাল, অনুপম হুদা, ড. আসাদুজ্জামান, ড. ম‌নির উদ্নি প্রমুখ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement