এমবিবিএস ও বিডিএসের ভর্তি পরীক্ষার দিন ধার্য

৩১ জুলাই ২০১৮, ১৯:৪৫

আগামী ৫ অক্টোবর এবং ৯ নভেম্বর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএসের ভর্তি পরীক্ষার দিন ধার্য করা হয়েছে।

আজ মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এই সভায় পরীক্ষা সংক্রান্ত এই সিদ্ধান্তটি নেওয়া হয়।

পরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে ২৭ আগস্ট এবং আবেদন জমার শেষ তারিখ ১৮ সেপ্টেম্বর।

অন্যদিকে, বিডিএস ভর্তির জন্য অনলাইনে আবেদন জমা দেওয়ার সময়সীমা ১৬ অক্টোবর থেকে ২৭ অক্টোবর।

খুব শিগগিরই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তি থেকে জানা যায়।

সভায় অতীতের মতো কঠোর নিরাপত্তা ও সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে সংশ্লিষ্টদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মোহাম্মদ নাসিম বলেন, ‘সরকার গত চার বছর যাবত মেডিকেল শিক্ষার মান ঊর্ধ্বে রাখতে যে অবস্থান বজায় রেখেছে তার ব্যত্যয় আগামীতেও ঘটবে না। বিশেষ করে চিকিৎসা শিক্ষায় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে আগের মতো কঠোর নজরদারি এবারও থাকবে। একটি স্বচ্ছ ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এবারও মেধাবীরা এমবিবিএসে ভর্তির সুযোগ পাবেন।’

সভায় অন্যদের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, বিএমডিসির পরিচালক অধ্যাপক ডা.সহিদুল্লাহ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বেসরকারি মেডিকেল কলেজ সমিতির সভাপতি হাজি মকবুল আহমেদ, এমবিবিএস ভর্তি পরীক্ষা ওভারসাইট কমিটির সদস্য বিএফইউজের সদ্য সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল উপস্থিত ছিলেন।

এ ছাড়া আমাদের অর্থনীতির সম্পাদক নাইমুল ইসলাম খান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ুমসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সভায় উপস্থিত ছিলেন।