Beta

ফরাসি ভাষা শিখবেন কেন?

১৯ এপ্রিল ২০১৮, ১৩:৩১

আরোজা ইসলাম

ভিন্ন ভিন্ন মানুষ আর ভিন্ন তাদের মুখের ভাষা। মাতৃভাষার পাশাপাশি দ্বিতীয় বা তৃতীয় ভাষা হিসেবে আমরা অনেকেই বিদেশি ভাষা শিখে নিজেদের এগিয়ে রাখতে চাই। তাই এখন তরুণ প্রজন্মের মধ্যে এগিয়ে আছে ফ্রেঞ্চ বা ফরাসি ভাষা।

পৃথিবীর প্রায় ৩০ কোটি লোক মাতৃভাষা কিংবা দ্বিতীয় ভাষা হিসেবে ফরাসিতে কথা বলে। ফ্রান্সসহ আরো ২৮টি দেশের সরকারি ভাষা ফরাসি; এই দেশগুলোকে একত্রে লা ফ্রঙ্কোফোনি (La Francophonie) বা ফরাসিভাষী বলে অভিহিত করা হয়। 

সবচেয়ে মজার বিষয় হলো, ইংরেজি কিংবা অন্যান্য  ইউরোপিয়ান ভাষার মতো ফরাসি ভাষাও ধার করা লাতিন/রোমান বর্ণমমালায় লেখা হয়। তাই, ইংরেজি জানা থাকলে ফরাসি বর্ণমালা শেখা সহজ; যদিও উচ্চারণে রয়েছে পার্থক্য। তবু একটু চেষ্টা করলেই অনায়াসে রপ্ত করে ফেলা সম্ভব। 

কেন শিখবেন ফ্রেঞ্চ : 
দিন দিন ফরাসি ভাষার কদর বেড়েই চলেছে। অনেকে নিতান্ত শখের বসেই শিখে ফেলেন,  তো আবার অনেকে ফ্রেঞ্চ সিনেমা বা সাহিত্য বোঝার তাগিদে ফ্রেঞ্চ ভাষা শিখেন।  
ফ্রান্সে পড়াশোনার মান যেমন ভালো, তেমনি রয়েছে সুযোগ-সুবিধা। তাই এই ভাষা জানা থাকলে অনেক ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যায়। কানাডা,  সুইজারল্যান্ড,  ইতালিসহ ৫৪টি দেশের অন্যতম ভাষা হচ্ছে ফরাসি। তাই ফ্রেঞ্চ শেখেই বৃত্তি নিয়ে অনেকেই পাড়ি জমাচ্ছে বাইরে।

জাতিসংঘ এবং আরো বেশ কিছু আন্তর্জাতিক সংস্থার দাপ্তরিক ভাষা এটি। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগদানের জন্য এই ভাষা শিখছেন অনেকেই। ফ্রেঞ্চ জানা থাকলে কানাডায় অভিবাসনের ক্ষেত্রেও পেয়ে যাবেন অগ্রাধিকার।  চাকরির ক্ষেত্রে কিংবা ব্যবসা-বাণিজ্য উন্নয়নের কথা চিন্তা করেও অনেকেই ফ্রেঞ্চ শেখেন। ভাষা জানা থাকলে, অনুবাদক, টুরিস্ট গাইড অথবা ফ্রেঞ্চ শিক্ষক হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলতে পারবেন। 

আর ভাষা শেখা মানেই সাথে সাথে ফরাসি ভাষী দেশগুলোর সাহিত্য- সংস্কৃতিও আয়ত্ব করে ফেলা। তাই,  নিজের জীবনবৃত্তান্তে বিশেষ যোগ্যতা যোগ করতে দেরি না করেই শিখে ফেলুন ফ্রেঞ্চ ভাষা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement