Beta

একীভূত কার্যক্রম ফি

বিটিআরসিকে ৩১৮ কোটি টাকা দিল রবি

২০ নভেম্বর ২০১৬, ২২:৩৯

নিজস্ব প্রতিবেদক
বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদের সঙ্গে অন্য কর্মকর্তারা। ছবি : বিটিআরসি

একীভূত হওয়ার ফি হিসেবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে ( বিটিআরসি) ৩১৮ কোটি ৫২ লাখ টাকা দিয়েছে বেসরকারি টেলিযোগাযোগ প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড। এটা ফিয়ের প্রথম কিস্তির টাকা। 

আজ রোববার বিটিআরসি চেয়ারম্যানের কার্যালয়ে ওই ফি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংস্থার চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ভাইস চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবীব খান, রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, চিফ করপোরেট অ্যান্ড পিপলস অফিসার মতিউল ইসলাম নওশাদ, কোম্পানি সেক্রেটারি ও নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ শাহেদুল আলম এবং এয়ারটেলের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা পিডি শর্মা। 

বিটিআরসির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, রবি ও এয়ারটেলের একীভূত কার্যক্রম ফি বাবদ ১০০ কোটি টাকা এবং তরঙ্গ সমন্বয় বাবদ ৩০২ কোটি টাকাসহ মোট ৪০৭ কোটি টাকা যা ভ্যাট ও ট্যাক্সসহ ৪২৭ কোটি ৩৫ লাখ, এককালীন বা তিন কিস্তিতে সরকারের এবং বিটিআরসির অন্যান্য ও যথাযথ শর্ত সাপেক্ষে পরিশোধের জন্য নির্দেশনা প্রদান করা হয়। 

ওই পরিপ্রেক্ষিতে বিটিআরসি ও একীভূত অপারেটরের উচ্চ পদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে মোবাইল ফোন অপারেটর রবি ৩১৮ কোটি ৫২ লাখ টাকা পরিশোধ করে। অবশিষ্ট ১০৮ কোটি ৮৩ লাখ টাকা দুই কিস্তিতে পরিশোধ করবে বলে জানিয়েছে রবি। 

গত ১৬ নভেম্বর একীভূত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয় রবি ও এয়ারটেল। বাংলাদেশে একীভূত হয়ে ব্যবসা পরিচালনার সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর উভয় প্রতিষ্ঠানের আলোচনা শুরুর ঘোষণার মধ্য দিয়ে একীভূতকরণের প্রক্রিয়া শুরু হয়। 

একীভূতকরণ প্রক্রিয়া শেষে রবির ৬৮ দশমিক সাত শতাংশ মালিকানায় আছে আজিয়াটা। ভারতীয় এয়ারটেল ২৫ শতাংশ এবং বাকি ৬ দশমিক ৩ শতাংশের মালিক জাপানের এনটিটি ডোকোমো।   

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement